ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

মাতামুহুরীর তীরের বিভিন্ন পয়েন্টে উন্নয়ন কার্যক্রম পরিদর্শনে পাউবো নির্বাহী প্রকৌশলী

এম.জিয়াবুল হক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর তীরের বিভিন্ন পয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের চলমান একাধিক উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম এবং কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী। গতকাল বৃহস্পতিবার বিকালে তাঁরা চকরিয়া উপজেলার রামপুর পয়েন্টে পালাকাটা রাবারড্যাম, চকরিয়া পৌরসভার ১নম্বর ওয়ার্ডের আব্দুল বারি পাড়া পয়েন্টের নদীর ভাঙ্গন, ৩ নম্বর ওয়ার্ডের তরছঘাট ও ৮ নম্বর ওয়ার্ডের কোচপাড়া বেড়িবাঁধ এবং নদীর বিভিন্ন পয়েন্টে চলমান উন্নয়ন কাজ পরির্দশন করেছেন।

মাতামুহুরী নদীর ভাঙ্গন ও চলমান উন্নয়ন কাজ পরির্দশনকালে এসময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, চকরিয়া পৌরসভার মেয়র আলমগির চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান গিয়াস উদীন চৌধুরী ও পানি উন্নয়ন বোর্ডের শাখা কর্মকর্তা মো. সালমান।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া শাখা কর্মকর্তা (এসও) তারেক বিন সগীর বলেন, মাতামুহুরী নদীর ভাঙ্গন প্রতিরোধে বর্তমানে পাউবো অর্থায়নে নদীর বিভিন্ন পয়েন্টে টেকসই একাধিক উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। তবে পর্যাপ্ত অর্থবরাদ্দ না থাকার কারনে সদিচ্ছা থাকা সর্ত্বেও অনেক এলাকায় কাজ করা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, নদীর যেসব পয়েন্টে অধিক ঝুঁিকপুর্ণ তা জরুরী ভিত্তিতে পাথরের ব্লকদ্বারা তীর সংরক্ষন কাজ বাস্তবায়নের সিদ্বান্ত রয়েছে। সেইজন্য অর্থবরাদ্দ নিশ্চিতের আবেদন জানিয়ে কক্সবাজার পাউবো ইতোমধ্যে পানি সম্পদ মন্ত্রানালয়ে চাহিদাপত্র প্রেরণ করেছেন।

মাতামুহুরী নদীর ভাঙ্গন এলাকা ও চলমান উন্নয়ন কাজ পরিদর্শন শেষে আলহাজ জাফর আলম এমপি বলেছেন, মাতামুহুরী নদীর ভাঙ্গনের তাণ্ডবে প্রতিবছর চকরিয়া -পেকুয়া উপজেলা এবং চকরিয়া পৌরসভার বিভিন্ন পয়েন্ট সংকোচিত হয়ে যাচ্ছে। ভাঙ্গনের কারণে বসতঘর, জমি-জমা শিক্ষাপ্রতিষ্ঠান নদীতে বিলীন হচ্ছে। এতে প্রতিনিয়ত জনদুর্ভোগ বাড়ছে।

তবে বিভিন্ন পয়েন্টে পানি উন্নয়ন বোর্ড উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করলেও পর্যাপ্ত অর্থবরাদ্দ সংকটের কারণে অধিক ঝুঁিকপুর্ণ এলাকায় কাজ করা সম্ভব হচ্ছেনা। তাই জনগনের যানমাল ও সম্পদের সুরক্ষা নিশ্চিতে অবিলম্বে মাতামুহুরী নদীর প্রতিটি ঝুঁিকপুর্ণ পয়েন্টে টেকসই উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

তিনি বলেন, কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কথা দিয়েছেন মাতামুহুরী নদীর ভাঙ্গন প্রতিরোধে তিনি পরিকল্পিত উন্নয়ন প্রকল্প গ্রহন করবেন। সেইজন্য পর্যাপ্ত অর্থবরাদ্দ নিশ্চিতের প্রয়োজনে পানি সম্পদ মন্ত্রাণালয়ে সবধরণের সহযোগিতা দেওয়া হবে। ##

পাঠকের মতামত: