ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়া ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলায় প্রাণের সঞ্চার

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলার উপকুলীয় জনপদে অবস্থিত প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী উৎসব ২০১৯ গতকাল বুধবার (২৫ ডিসেম্বর) উৎসবমুখর আয়োজনে সম্পন্ন হয়েছে। প্রাণের এই উৎসবকে ঘিরে একমাস ধরে প্রাক্তন শিক্ষার্থী পুর্নমিলনী উদযাপন পরিষদ নানা কর্মসুচির মাধ্যমে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত ও জৌলুসপুর্ন পরিবেশে রূপ দিতে কাজ করেছেন। অবশেষে বুধবার সেই মাহেন্দ্রক্ষন সুন্দর পরিবেশে উদযাপনের মাধ্যমে উৎসব অনুষ্ঠানটি সমাপ্ত করতে সক্ষম হয়েছেন আয়োজক কমিটি।

চকরিয়া উপজেলার উপকুলীয় জনপদের জমিদারবাড়ি তথা ইলিশিয়া এলাকায় স্থানীয় শিক্ষানুরাগী সমাজ সংস্কারকদের সার্বিক সহযোগিতায় ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হয় ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় নামের এই মানুষগড়ার পাঠশালাটি। সেই থেকে বিদ্যালয়টি উপকুলীয় জনপদে বিশাল একটি জনগোষ্টির মাঝে শিক্ষার আলো ছড়াতে অনন্য ভুমিকা পালন করে। লেখাপড়া অর্জনের মাধ্যমে সেই থেকে বর্তমান পেক্ষাপটে বিদ্যালয়টির অগনিত শিক্ষার্থী আজ দেশের বিভিন্ন জেলা উপজেলা এমনকি সর্বোচ্চ পর্যায়ে সরকারি বেসরকারি নানা সেক্টরে বড় বড় পদ-পদবিতে আরোহন করেছে। দেশের গণ্ডি পেরিয়ে অনেকে বিদেশেও সুন্দর ভবিষ্যত রচনা করেছে। বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে আবার অনেকে বর্তমানে এলাকায় থেকে জনগনের কল্যাণে কাজ করছেন। কেউ জড়িয়ে রয়েছেন মানুষগড়ার কারিগর শিক্ষকতা পেশায়। এভাবে দেশকে আলোকিত করতে কাজ করছেন প্রাক্তন শিক্ষার্থীর।

ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের অগনিত প্রাক্তন শিক্ষার্থী যখন বর্তমান পেক্ষাপটে দেশের বিভিন্ন অঞ্চলে স্ব-মহিমায় যোগ্যতার স্বাক্ষর রাখছেন, দেশ ও জনগনের কল্যাণে কাজ করছেন, সুন্দর আগামী বির্নিমানে এগিয়ে চলছেন, ঠিক তখনই প্রাক্তন শিক্ষার্থীদের শেকড়ের টানে আপন আঙ্গিনায় একবার ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছেন প্রাক্তন শিক্ষার্থী পুর্নমিলনী উদযাপন পরিষদ।

বিদ্যালয় প্রাঙ্গনে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত পুর্নমিলনী অনুষ্ঠানে অংশ নিয়েছেন ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে বর্তমান পর্যন্ত অধ্যায়নরত নবীন-প্রবীণ নানা বয়সের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে এসেছেন পরিবার সদস্যরা। অনেকে প্রাণের বিদ্যালয়ে সঙ্গে এনেছেন সহ-ধর্মীনি, ছেলে মেয়েকে। এভাবে মিলন মেলা হয়ে উঠে হাজারো প্রাণের সঞ্চার।

পুর্নমিলনী উদযাপন পরিষদের সভাপতি মইনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অন্ষ্ঠুানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদুল্লাহ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

পুর্নমিলনী উদযাপন পরিষদের সম্পাদক আজিজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সভাপতি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা। এছাড়া অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা স্মৃতিচারণ মুলক বক্তব্য দেন। অনেকে বিদ্যালয় ও শিক্ষকমন্ডলীর জীবনী তুলে ধরে বক্তব্য দেন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সকল শিক্ষকমন্ডলী, বিদ্যালয় পরিচালনা কমিটির সকল সদস্যবৃন্দ, প্রাক্তন শিক্ষার্থী পুর্নমিলনী কমিটির সকলস্তরের নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন। আলোচনা পর্বশেষে দুপুরে সকলের জন্য মেজবানের আয়োজন করা হয়। বিকাল থেকে রাত আটটা পর্যন্ত পরিবেশন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তারকা শিল্পীরা সংগীত পরিবেশন করেন। সর্বশেষে অনুষ্ঠিত হয় র‌্যাফেল ড্র। এতে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

পাঠকের মতামত: