ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

২৬ ডিসেম্বর বছরের শেষ সূর্যগ্রহণ

নিউজ ডেস্ক :: সূর্য ও পৃথিবীর মধ্যে চাঁদ অবস্থান করে বলে পৃথিবী দিনের বেলায় রাতের মতো অন্ধকারে ঢেকে যায়, এ ঘটনা সূর্যগ্রহণ নামে পরিচিত।

চলতি বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে আগামী ২৬ ডিসেম্বর। সেদিন সূর্যকে উজ্জ্বল রঙের একটি অগ্নিবলয়ের মতো মনে হবে। আজ সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, আগামী ২৬ ডিসেম্বর ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণটি হবে। এটি এ বছরের তৃতীয় সূর্যগ্রহণ। এদিন চাঁদ ঢেকে ফেলবে সূর্যের কেন্দ্রীয় অংশ। শুধু চারপাশে উজ্জ্বল অগ্নিবলয় দৃশ্যমান হবে।

গত ৬ জানুয়ারি ও ২ জুলাই অন্য দু’টি সূর্যগ্রহণ হয়েছিল। দ্বিতীয় সূর্যগ্রহণটি ভারত থেকে দেখা না গেলেও তৃতীয়টি দেখা যাবে ভারতসহ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আফ্রিকার দেশগুলো থেকে।

হিন্দু ধর্মগ্রন্থ ও জ্যোতিষশাস্ত্রের প্রেক্ষাপটে এই সূর্যগ্রহণটি অনেক তাৎপর্যপূর্ণ। পৌষ মাসের নতুন চাঁদের দিন সকালের দিকে এ সূর্যগ্রহণটি হবে, যা প্রায় আড়াই ঘণ্টা স্থায়ী হবে।

তবে গ্রহণকালে খালি চোখে সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতি হতে পারে। তাই অন্তত সানগ্লাস বা অন্য কোন মাধ্যমের সাহায্যে এসময় সূর্যের দিকে তাকাতে বলা হয়েছে।

পাঠকের মতামত: