Home » কক্সবাজার » ঈদগাঁওতে শীতকালীন সবজি চাষে ব্যস্তমুখর নারী-পুরুষ  

ঈদগাঁওতে শীতকালীন সবজি চাষে ব্যস্তমুখর নারী-পুরুষ  

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page
এম আবুহেনা সাগর, নিজস্ব প্রতিবেদক ::  শীতকালীন সবুজ শাক সবজি চাষে ব্যস্তমুখর হয়ে পড়েছে ঈদগাঁও এলাকার নারী-পুরুষেরা। তবে পুরুষদের পাশাপাশি নারীরাও তাদের কষ্টার্জিত ফসলের নানা পরিচর্যায় ফসলী জমিতে কাজ করতে নেমেছে।
সরেজমিন পরিদর্শন কালে দেখা যায়, পাহাড়ী জনপদ খ্যাত ঈদগড় আর সদরের বহুল আলোচিত ঈদগাঁও-ইসলামাবাদের প্রত্যন্ত গ্রামগঞ্জের সাধারণ লোকজন তাদের নিজ জমিতে আগ্রহভরে শাক সবজি ক্ষেতে নিরবিচ্ছিন্নভাবে পরিচর্যা করে যাচ্ছে। তারা শাক সবজির মধ্যে তিত করলা, বরবটি, বেগুন, করলা, মূলা,লাউ,শিমসহ হরেক রকমের সবজি চাষাবাদ করে যাচ্ছে।
এমনকি তারা এসবের মাধ্যমে নিজেরা কিংবা পরিবার-পরিজনকে স্বাবলম্বী করে তোলার চেষ্টায় মগ্ন রয়েছে। ঈদগাঁও নদীর তীরবর্তী এলাকা, ইসলামাবাদের গজালিয়া, ঈদগাঁওয়ের ভোমরিয়াঘোনা এলাকায় নদীর পাশ্বর্বতী স্থানে গড়ে উঠেছে  শাক সবজির ভান্ডার। সেখানে ফসল ক্ষেতে সারাক্ষণ পরিচর্যায় লেগে থাকে সাধারণ লোকজন। এমনকি কড়া রোদকে তোয়াক্কা না করে চাষীরা তাদের প্রিয় জমিতে একের পর এক নানা শাকসবজি ভাল ফলনের আশায় সেবা দিয়ে যাচ্ছে।
গতকাল সকালে ভোমরিয়াঘোনা ফরেষ্ট অফিস সংলগ্ন স্থানে এমন চিত্র চোখে পড়ে। বেগুন,লাউ চাষ করা ফসলী জমিতে কাজে নিয়োজিত এক নারীর মতে, কষ্টার্জিত ফসল চাষ করে তিনি লাভবানের পথে।  আরেক সবজি  চাষীর মতে, আনন্দের সাথে নিজ জমিতে শীতকালীন সবুজ সবজি ক্ষেতে কাজ করতে পেরে নিজেকে গর্ববোধ করে। সে হাস্যোজ¦ল কন্ঠে বলে, বেচাবিক্রিতো দূরের কথা, পরিবার-পরিজন নিয়ে শ্রম দিয়ে দীর্ঘদিন লালন পালন করা সবজি খেতে পারলেই স্বার্থক হবে বলেও উল্লেখ করেন। তবে কয়েক সাধারণ লোকজনের সাথে চকরিয়া নিউজ  প্রতিবেদকের কথা হলে, তারা নদীর তীরবর্তী এলাকায় শীতকালীন শাকসবজির ভাল ফলন দেখা দেয়। এমনকি ঐসব এলাকায় মাটিগুলো উর্বর বলে লোকজন বারবার শাক সবজি চাষ করে যাচ্ছে। তবে অভিজ্ঞ মহলের মতে, এসব এলাকার চাষীদের নিয়ে যদি ভাল ফলন কিভাবে করা যায় সে বিষয়ে অবহিত করা হয় তাহলে এলাকাবাসী আরো উপকৃত হবে বলেও মত প্রকাশ করেন।
উল্লেখ্য যে, দূর-দূরান্ত থেকে আসা ঈদগাঁও বাজারে সবুজ সবজির সমারোহে ভরপুর হয়ে উঠেছে শীতকালীন শাক-সবজির। সবুজ সবজির অরন্য হয়ে উঠেছে গ্রাম-গঞ্জ ও হাটবাজার। বিশেষ করে বর্তমান মহাজোট সরকার কৃষি বান্ধব হওয়ায় সবজি চাষীরা এবার তাদের পরিত্যাক্ত জমিতে হরেক রকম প্রজাতির সবজি চাষে আকৃষ্ট হয়ে উঠেছে।
বৃহত্তর ঈদগাঁও’র বেশ কয়েকটি ইউনিয়নের নানা পরিত্যাক্ত জমিতে কৃষকরা সবজি চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে জোর প্রচেষ্টা চালিয়ে যেতে দেখা যায়। আর এতে জেলায় বেকার যুবকদের কর্মসংস্থান ও সবজি চাষে জড়িত পরিবারের আর্থিক সংস্থানের পথ সুগম হচ্ছে দিন দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়ায় শাহ আজমত উল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখলের অভিযোগ, উত্তেজনা

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের পুর্ব সুরাজপুরস্থ ...

বিএনপি বর্তমানে রাজনৈতিক আইসোলেশনে আছে – সেতুমন্ত্রী

It's only fair to share...000নিউজ ডেস্ক ::  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও ...