ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কালারমারছড়া ইউপি নির্বাচন স্থগিত

elecমহেশখালী প্রতিনিধি :::

মহেশখালীর কালারমারছড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন ‘আপাততঃ স্থগিত’ রাখাতে জেলা নির্বাচন কর্মকর্তা ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে আদেশ দিয়েছে নির্বাচন কমিশন। ফলে ২২ মার্চ সোমবার নির্বাচন হচ্ছেনা।
২১ মার্চ রবিবার বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের অফিস স্মারক-১৭. ০০. ০০০০. ০৭৯. ৪১. ০২৫. ১৬ (অংশ-১)-১১৩ নং মূলে নির্বাচন পরিচালনা-২ এর উপ-সচিব মোঃ সামসুল আলম এ আদেশ দেন। সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. মেছবাহ উদ্দিন।
কমিশনের আদেশে বলা হয়েছে, বিগত ৩ মার্চ ও ১৬ মার্চ মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং- ২৫৫৫/২০১৬ এর আদেশদ্বয় পর্যালোচনা করে ২২ মার্চ অনুষ্ঠিতব্য মহেশখালী উপজেলার কালারমাছড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন আপাততঃ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।
সুত্র মতে, গত ১৯ ফেব্রুয়ারী আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসাবে মনোনয়ন পান আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের জেলা সাংগঠনিক সম্পাদক মো. সেলিম চৌধুরী।
পরে তার মনোনয়ন বাতিল করে প্রয়াত ওসমান চেয়ারম্যানের পুত্র তারেক বিন উসমান শরীফকে ২২ ফেব্রুয়ারী দলীয় প্রার্থী মনোনয়ন দেয় আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা।
হঠাৎ কিভাবে মনোনয়ন দেয়া হলো তার বৈধতা চ্যালেঞ্জ করে ২৭ ফেব্রুয়ারী উচ্চআদালতে আপিল করেন সেলিম চৌধুরী। আপিল নং-১০/২০১৬ এবং ১১/২০১৬।
মামলার প্রেক্ষিতে ৩ মার্চ কালারমারছড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন এক মাসের জন্য স্থগিতাদেশ দেন সুপ্রিম কোর্টের বিচারক ছৈয়দ মোহাম্মদ দস্তগির হোছেন এবং এ.কে. এম শহীদুল হক।
আদালতের এই আদেশে কেন কালারমারছড়া নির্বাচনকে অবৈধ ঘোষণা করা হবেনা তা জেলা নির্বাচন অফিসার এবং উপজেলা রিটার্নিং অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) এর কাছে জানতে চাওয়া হয়।
একই সঙ্গে দুই সপ্তাহের মধ্যে আদেশের বাস্তবায়ন বিষয়েও জানাতে বলা হয়েছে।

পাঠকের মতামত: