ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়া সরকারী হাসপাতালে জাইকার অর্থায়নে চালু হচ্ছে ডায়বেটিস হৃদরোগ উচ্চ রক্তচাপসহ বিভিন্ন চিকিৎসাসেবা

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়ার উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মানোন্নয়নে সোমবার সকাল ১১ টায় হাসপাতাল কর্তৃপক্ষের সাথে মতবিনিমিয় সভা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহম্মদ শাহবাজ।

মতবিনিময় সভায় হাসপাতালে সেবার মান, সেবা প্রদানে প্রতিবন্ধকতা ও প্রতিবন্ধকতা উত্তরণে জনগনের করণীয় এবং হাসাপাতালে যুক্ত হওয়া নতুন সেবা সমূহের তথ্য (যথা ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ^াসকষ্ট ইত্যাদি) সাধাধন জনগসের কাছে পৌছানোর বিষয়ে আলোচনা করা হয়। পাশাপাশি সেবাগ্রহীতাদের মান সম্পন্ন সেবা প্রদান, ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন, হাসপাতালের ওয়েব পোর্টাল আপডেট করা, সেবা গ্রহীতা কর্তৃক যে কোন ধরনের অভিযোগ/পরামর্শ পাওয়া গেলে তা আমলে নিয়ে কার্যকর ব্যবস্থা গ্রহনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ বলেন, চকরিয়া উপজেলা হাসপাতালে জাইকার সহযোগিতায় নতুন চিকিৎসা সেবা চালু হয়েছে। যার মধ্যে রয়েছে ডায়বেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও শ^াসকষ্ট জনিত চিকিৎসা। এসব রোগে আক্রান্ত রোগীদের রুটিন চেকআপসহ যাবতীয় ঔষধ ফ্রি দেয়া হচ্ছে। এই সেবা শুধুমাত্র কক্সবাজার জেলায় চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা হয়েছে। সেবা গ্রহীতা অনুপাতে সেবা দাতার (ডাক্তার, নার্স ও অনান্য প্রয়োজনীয় লোকবল) পদ অনেক পদ খালি রয়েছে। যা পরিপূর্ণ থাকলে জনগনের মাঝে কাঙ্খিত সেবা দেয়া সম্ভব হতো।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি অধ্যাপক এ. কে.এম. শাহাবুদ্দিন, সিনিয়র সাংবাদিক ও চকরিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি এম আর মাহমুদ, জুনিয়র কনসালটেন্ট মো. মুজিবুল হক, জুনিয়র কনসালটেন্ট মোহাম্মদ খালেদ হোসেন, ডেন্টাল সার্জন মহিম উদ্দিন, সনাক সহ-সভাপতি বুলবুল জান্নাত শাহিন, সনাক সদস্য মোহাব্বত চৌধুরী, সনাক সদস্য জিয়া উদ্দিন, টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম, এসিস্টেন্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস সদস্য মো. জাহেদুল আলম প্রমূখ।##

পাঠকের মতামত: