ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়, অনার্স প্রথম বর্ষে ভর্তির ন্যূনতম যোগ্যতা জিপিএ ২.৫০

নিজস্ব প্রতিবেদক ::   জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তির ন্যূনতম যোগ্যতা বাড়ানো হয়েছে। এত দিন জিপিএ ২.০০ নিয়ে শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদনের সুযোগ পেত। তবে চলতি বছর থেকে ন্যূনতম জিপিএ ২.৫০ ছাড়া অনার্সে ভর্তির সুযোগ পাবে না শিক্ষার্থীরা। গতকাল শনিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৮৯তম একাডেমিক কাউন্সিল সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নোমান উর রশীদসহ একাডেমিক কাউন্সিলের সদস্যরা।

একাডেমিক কাউন্সিলের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি ও এইচএসসিতে যথাক্রমে ন্যূনতম জিপিএ নির্ধারণ করা হয়েছে ২.৫০ পয়েন্ট। আর বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ ৩.০০ এবং এইচএসসিতে জিপিএ ২.৫০ নির্ধারণ করা হয়েছে।

জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে কোনো পরীক্ষা হয় না।

পাঠকের মতামত: