Home » তথ্য প্রযুক্তি » সাংবাদিকদের পেশাগত মান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

সাংবাদিকদের পেশাগত মান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

 সৌদি আরব প্রতিনিধি  ::

সৌদি আরবের রিয়াদে কর্মরত বাংলাদেশি বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের পেশাগত মান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দিনব্যপি প্রশিক্ষণ কর্মশালা শুক্রবার রিয়াদের বদর আসসামা মেডিকেল সেন্টারের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ) আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ আবুল বশির। পরিচালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন। ঢাকা থেকে সমন্বয় করেন সংগঠনের সহ সভাপতি মোহাম্মদ আব্দুল মজিদ সুজন। কর্মশালায় বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসে সাংবাদিকদের করণীয় ও দিক নির্দেশনামুলক বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব শাবান মাহমুদ, কোষাধ্যক্ষ দীপ আজাদ ও ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রহমান খান। ফরিদা ইয়াসমিন তার বক্তৃতায় বলেন, মধ্যপ্রাচ্যে বিশেষ করে সৌদি আরবে যারা সাংবাদিকতা করে তারা কাজের ভিসা নিয়ে সেখানে যান এবং নির্ধারিত কাজের পাশাপাশি সাংবাদিকতার মতো মহান কাজটি তারা করেন। আমরা তাদেরকে মিস করি। সৌদি আরব প্রবাসী সাংবাদিকদের জন্য জাতীয় প্রেস ক্লাবের দরজা সব সময় খোলা। তিনি বলেন, জাতীয় প্রেস ক্লাবের গঠনতন্ত্রে প্রবাসীদের সদস্য করার নিয়ম না থাকায় তাদেরকে সদস্য করা যাচ্ছেনা তবে যখন দেশে আসবে তখন অবশ্যই জাতীয় প্রেস ক্লাবে আসবেন আমরা আপনাদের সাথে কথা বলবো কুশল বিনিময় করবো। শাবান মাহমুদ বলেন সৌদি আরবে কর্মরত সাংবাদিকরা কি পরিমাণ পরিশ্রম করে সেটা কিছুদিন আগে পবিত্র ওমরা পালন করতে গিয়ে দেখে এসেছি। প্রবাসীদের সুখ-দু:খের খবর তুলে ধরতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রবাসে কর্মরত সাংবাদিকরা। তিনি বলেন, সৌদি আরব এবং ইতালীর রোমে কর্মরত সাংবাদিকদেরকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহযোগী সদস্য করার পরিকল্পনা রয়েছে এবং সেটা বর্তমান কমিটির মেয়াদ থাকতেই সম্ভব হবে বলেও আশ্বাস দেন এই সাংবাদিক নেতা। তিনি বলেন, সাংবাদিকতা হতে হবে সঠিক ও বস্তুনিষ্ঠ। কারো প্রতি রাগ বা বিরাগের বশবর্তী হয়ে কোন নিউজ করা যাবেনা। তথ্য যাচাই-বাছাই করে সংবাদ পরিবেশন করতে হবে। এমন সংবাদ দেয়া যাবে না যে সংবাদের কারণে দেশ, কোন প্রতিষ্ঠান, কোন সংগঠন অথবা কোন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্খা থাকে। দীপ আজাদ তার বক্তৃতায় বলেন, প্রবাসী সাংবাদিকরা নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর মতো কাজ করছেন। সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের যেকোন প্রয়োজনে পাশে থাকার আশ্বাস দিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)র এই পরিচালক বলেন, আপনারা চাইলে পিআইবি থেকে টিম পাঠিয়ে আপনাদেরকে প্রশিক্ষণ এবং সনদপত্র প্রদানের উদ্যোগ নেয়া হবে। সৌদি আরব প্রবাসী সাংবাদিকরা কি ধরনের সমস্যা মোকাবেলা করেন এবং কি ধরনের সহযোগিতা দরকার তা লিখিত আকারে পেলে সংশ্লিষ্টদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন তিনি।
ঢাকা ইউটিলিটি রিপোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রহমান খান তার দীর্ঘ বক্তৃতায় সাংবাদিকতার বিভিন্ন গুরুত্বপুর্ণ দিক তুলে বলেন, নারী সাংবাদিক বলতে যেমন কোন শব্দ নাই তেমনি প্রবাসী সাংবাদিক বলতেও কিছু নাই সবাই সাংবাদিক শুধু কর্মস্থল ভিন্ন। যারা প্রবাসে সাংবাদিকতা করছেন তাদের যেহেতু হাতে কলমে প্রশিক্ষণের তেমন ব্যবস্থা নাই সেহেতু তাদেরকে বেশি বেশি পড়তে হবে। সাংবাদিকতা বিষয়ক বিভিন্ন বই পড়ে তাদেরকে সমৃদ্ধ হতে হবে জানতে হবে সংবাদ পরিবেশনের বিভিন্ন নিয়ম কানুন। তিনি বলেন, আমি জানি প্রবাসে সাংবাদিকতা করতে গেলে নানা ধরনের বৈষম্য ও প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয় এ থেকে পরিত্রাণ পেতে হলে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নাই। এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, বদর আসসামা মেডিকেল সেন্টারের ডিএমডি জাহাঙ্গীর আলম, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদ সোহরাব হোসেন লিটন, সহ সাংগঠনিক সম্পাদক এম এইচ প্রিন্স আহমেদ, দপ্তর সম্পাদক আরিফক রহমান, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সেলিম উদ্দিন দিদার,
প্রচার সম্পাদক আবুল কালাম আজাদ লিটন, সদস্য শেখ লিয়াকত আলী, সাংবাদিক শাহ পরান মিঠু, রুহুল আমিন, রুস্তম খান, জিয়াউর রহমান, শাহজাহান সাজু, ফয়সাল আহমেদ সহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়ায় ‍‍‌”শান্তির মা” মরে গেছে….

It's only fair to share...000:: এম.আর মাহমুদ :: বেশ ক’মাস ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে ...

error: Content is protected !!