ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় ভেজাল ও নিম্নমানের সার বিক্রির অভিযোগ

কুতুবদিয়ায় ভেজাল সার প্রয়োগে প্রায় ১ একর জমির তরমুজ ও বাকি ক্ষেত নষ্ট! ২ লাখ টাকার ক্ষতি
নিজস্ব প্রতিনিধি, কুতুবদিয়া ::
কুতুবদিয়া উপজেলায় দেদারচ্ছে  বিক্রি হচ্ছে ভেজাল  ও নিম্নমানের সার। এতে করে অনেক কৃষক সর্বশান্ত হলেও দেখার কেউ নেই। প্রতিদিন সর্বশান্ত হচ্ছে কোন না কোন কৃষক। ভেজাল সার প্রয়োগে কৃষকের ক্ষেত নষ্ট হওয়ার অভিযোগ উঠলে ।

গতকাল উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের বিন্দা পাড়া এলাকায় সরজমিনে পরিদর্শনে গেলে চিত্রটি চোখে পড়ে। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত কৃষক বিন্দা পাড়া এলাকার মৃত মোহাম্মদ ছৈয়দ উল্লাহর পুত্র আবু তালেক ও পুত্র মোহাম্মদ জাহাঙ্গীর চলতি মৌসুমে  প্রায় এক একর জমি বর্গা নিয়ে ১ লাখ টাকা পুজি খাটিঁয়ে তরমুজ  ও বাঙ্গী ক্ষেত করেছে। প্রায় ৩ মাস পূর্বে চারা গাছ রোপন করার সময় বীজ তলার পাশে মাটির ভেতর উপজেলার ধূরুং বাজারের সোলাইমান ষ্টোরের মালিক হারুনুর রশীদ থেকে বাংলা টি এস পি ক্রয় করে ক্ষেতে ব্যবহার করেছেন ।

সার গুলোতে ভেজাল থাকায় ৩ মাস পরও সার গুলো মাটির সাথে মিশ্রণ হয়নি, যার কারণে চারা গুলো ফল ধরার সময় মারা যাচ্ছে। অবশিষ্ট টি এস পি সার চারার গোড়ায় পানির দ্রবণ করে দেওয়ার জন্য পানিতে ভেজাতে দিলে ৪১ দিন পরও সারগুলো পানিতে মিশ্রণ হয়নি। এতে করে ২ কৃষকের প্রায় ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানায়।

সার বিক্রেতা হারুনুর রশীদ কে একাধিক বার এ ব্যাপারে জানানো হলেও তিনি কোন কর্ণপাত করেনি। বর্তমানে ২ কৃষক ক্ষেতের চারা গাছ ও ফসল নষ্ট হয়ে যাওয়ায় সর্বশান্ত হয়ে মাথায় হাত দিয়ে কান্না করে যাচ্ছেন। এ দিকে এলাকার সচেতন মহল ভেজাল সার বিক্রেতাদের আইনের আওতায়  এনে শাস্তি দেওয়ার জন্য হস্তক্ষেপ কামনা করেন।
এ ব্যাপারে ভুক্তভোগী দুই কৃষক বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন বলে জানিয়েছেন।

পাঠকের মতামত: