Home » কক্সবাজার » মহেশখালীর ঐতিহ্যবাহি আদিনাথ মেলা আজ শুরু॥

মহেশখালীর ঐতিহ্যবাহি আদিনাথ মেলা আজ শুরু॥

It's only fair to share...Share on Facebook321Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

sssssআবদুর রাজ্জাক,মহেশখালী-

উপমহাদেশর সনাতন ধর্মালম্ভীদের শীর্ষ তীর্থ স্থান কক্সবাজার জেলার পাহাড় সমৃদ্ধ উপকুলীয় সাগর দ্বীপ মহেশখালীর আদিনাথ মন্দিরে আট দিনব্যাপী শিব চতূদর্শী পুজা ও মেলা আজ সোমবার থেকে শুরু হচ্ছে সোমবার ৭ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত ৩ দিনের পূজা উত্তর ৮ দিন ব্যাপী মেলা চলবে। বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার র্তীথযাত্রী শিব চতূদর্শী পূজা পালন করতে ইতিমধ্যে হাজার হাজার পূণ্যার্থী আদিনাথ মন্দির ও পাহাড়ের পাদ দেশে অবস্থান নেয়। প্রতিবছরের মতো এবারও আদিনাথ মন্দিরের শিব দর্শন করার জন্য বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের পাশাপাশি সাথে পাশ্ববর্তী রাষ্ট্র ভারত, ভুটান,চীন,নেপাল, মালদ্বীপ,শ্রীলংকা, মায়েনমার থেকে চাকমা, মারমা, রাখাইন, গারু, মুরুং ও প্রাচীন অদিবাসীসহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার তীর্থযাত্রীর সমাগম ঘটবে বলে মেলার আয়োজকেরা জানিয়েছেন। প্রতি বছরের ন্যায় এবছরও আদিনাথ মেলায় পূজা উদযাপনের পাশা পাশি বিভিন্ন দেশীয় কুঠির ও হরেক রকমের হস্তশিল্প ও প্লাষ্টিক পণ্যের বিভিন্ন ষ্টল বসে। আদিনাথ মন্দিরের প্রধান পুরহিতা জানান, ৬ মার্চ রাত ১২ টা ০১ মিনিটে থেকে ৭ মার্চ ১২ টা ০১ মিনিট পর্যন্ত ২৪ ঘন্টা শিব চতুদর্শী পুজা অনুষ্টিত হবে। মেলার আয়োজকেরা জানান, আদিনাথ মন্দিরে শিব দর্শনের জন্য তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে চকরিয়ার বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথে আসতে পারবেন। আগে সমুদ্রপথে কক্সবাজার-মহেশখালী পারাপারের সময়ে দুই জেটিতে তীর্থযাত্রীরা ভোগান্তির শিকার হতেন।

আদিনাথ মিন্দর পূজা উদ্যাপন কমিটির সভাপতি পূর্ণ চন্দ্র দে বলেন, মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। দূর–দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য মেলা প্রাঙ্গণে কাজ করবেন ১’শত জন স্বেচ্ছাসেবক।মেলায় আগত পুর্জাথীদের নিরাপত্তায় আইনশৃংখলাবাহিনীর একাধিক সদস্য নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে। পুজা উদজাপন কমিটি ও প্রশাসনের পক্ষ থেকে পুজায় আগত র্তীথ যাত্রীদের সুবিধার্থে মন্দিরের ১ কি:মি: দুরে মহেশখালী পশু হাসপাতাল,উপজেলা পরিষদ চত্তর,ডাকবাংলোস্থ পুরাতন হাসপাতালের মাঠ,বগ রাখাইন পাড়া মন্দিরের সামনে গাড়ী পার্কিং এর ব্যবস্থা রাখা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো: আবুল কালাম,থানার অফিসার ইনচার্জ বাবুল চন্দ্র বনিক ও ওসি তদন্ত দিদারুল ফেরদৌস জানান,আদিনাথ শিব চতুদর্শী পুজা শান্তি পূর্নভাবে পালনের জন্য যথাযত ব্যবস্থা নেওয়া হবে। পুজার্থীদের সার্বিক নিরাপত্তায় আইন শৃংখলা বাহিনী নিয়োজিত থাকবে। শিব চতুর্দশীতে অতীতের প্রেক্ষাপট ও দেশের বর্তমান নির্বাচনের কথা চিন্তা করে এবারের মেলায় প্রথম বারের মত অশ্লীল নাচ-গান বর্জন ও র‌্যাফেল ড্র, সার্কাস, যাত্রা, মৃতুকুপ, পুতুল নাচ প্রদর্শনী ইত্যাদি বিষয়ে প্রশাসনিক ভাবে কোন ধরনের অনুমতি দেওয়া হয়নি বলে জানান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু রবিবার

It's only fair to share...32300চকরিয়া নিউজ ডেস্ক ::   প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ...