ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মমতাময়ী ‘মা’ হাসিনা ও খালেদা! সন্তানহীন এরশাদ কি হবে দেশের ভবিষ্যৎ ?

::: জাকের উল্লাহ চকোরী :::
দেশের জনক হিসেবে পরিচিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান আমাদের মাঝে বেঁচে নেই। বেঁচে আছেন দেশ নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কারাগারে। সাবেক রাষ্ট্রপতি হোসেন মুহাম্মদ এরশাদ চিকিৎসার জন্য রয়েছেন সিঙ্গাপুরে। গত ৪৭ বছর ধরে এরা ৫ জনই পালাক্রমে দেশের শাসন ব্যবস্থায় অধিষ্টিত ছিলেন। বর্তমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪৫ লাখ ভোটারের ভরসা উপরে আল্লাহ, মাঠে সেনাবাহিনী।
বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক ছেলে সজিব ওয়াজেদ জয় ও এক মেয়ে সায়মা পুতুল। ওই দুই সন্তান হাসিনার কাছে যেমন প্রাণপ্রিয় তেমনি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কাছে তারেক রহমান নাভী ছেড়া ধন। সাবেক রাষ্ট্রপতি এরশাদের কোন ছেলে-মেয়ে নাই। তাই সন্তানের মায়া মমতার কি উপসর্গ সহজে তার বুঝার সক্ষমতাও নেই। বর্তমানে নির্বাচনকে ঘিরে দেশে যে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। তাতে কোন মায়ের সন্তান অকালে প্রাণ হারায় তার মর্মবেদনা বুঝার সক্ষমতা রয়েছে শেখ হাসিনা ও খালেদা জিয়ার।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার পিতা-মাতা ভাইসহ যে সকল আত্মীয় স্বজন ১৫ আগষ্ট ১৯৭৫ সালে প্রাণ হারিয়েছে তার জন্য দেশবাসী শোকাহত। সত্যিই আপনি ভাগ্যবান। একুশে আগষ্ট গ্রেনেড হামলায় বিচারসহ সকল বিচার আদালতের মাধ্যমে দেশে যারা ছিল তাদের ফাঁসি দিয়ে অন্যদের ফাঁসির রায় কার্যকর করে একটানা তৃতীয় বারের মত ক্ষমতায় যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন।
অপরদিকে সাবেক প্রধান মন্ত্রী খালেদা জিয়ার স্বামী সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও নির্মমভাবে হত্যার শিকার হয়েছেন। তার হত্যার বিচার এখনো জাতি দেখেননি। এ অবহেলার জন্য দায়ী কে ? তাদেরকে দোষারূপ করা আমার পক্ষে মুঠেই সম্ভব নয়। তার দু’ ছেলের মধ্যে কনিষ্ট ছেলে আরফাত রহমান কোকো অকালে মারা গেছেন। বড় ছেলে তারেক রহমানও নির্বাসনে দিনাতিপাত করছে। দু’ পরিবারেই রয়েছে শোকের ছায়া।
দেশের ১৬ কোটি মানুষ প্রতিহিংসার রাজনীতি আর দেখতে চায়না। আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে বিরোধী দলীয় নেতাকর্মীদের উপর হত্যা, গুম, হামলা ও মামলার ঘটনা অব্যাহত থাকে। অনুরূপ ভাবে বিএনপি ক্ষমতায় গেলে একই অবস্থার সৃষ্টি হয়। এটাই কি ছিল আমাদের স্বাধীনতা? মানুষের চাওয়া পাওয়ার অধিকার!
আপনাদের দু’ পরিবারের হাতে আমরা আর কতদিন এভাবে ভয়াবহতার শিকার হয়ে থাকব। দু’পক্ষ থেকেই ১৬ কোটি মানুষের যানমাল রক্ষায় সমঝোতা চুক্তির অঙ্গিকার হওয়া এদেশের জনগনের একমাত্র চাওয়া-পাওয়া। বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭০ বছর। এরশাদ সাহেব গড় আয়ুর সীমারেখা অতিক্রম করেছে।
বর্তমান ও সাবেক প্রধানমন্ত্রী গড় আয়ুর মাত্রায় উপনিত হয়েছে। মানুষের জান কবজকারী ফেরেস্তা আজরাঈল (আ:) প্রতিনিয়ত আপনাদের পাশে ঘুরছে। এ বয়সে এক পা দুনিয়াতে অপর পা কবরে থাকার কথা। তাই ক্ষমতার মুহে নির্বিচারে মানুষ হত্যা না করার জন্য স্ব স্ব দলের নেতাকর্মীদেরকে কঠোর নির্দেশ দিন। না হয় আজরাঈল (আ:) আপনাদের প্রাণ পাখি কেঁড়ে নিতে এমন কষ্ট দিবেন যা সহ্য করার ক্ষমতাও কারো থাকবে না। অতএব সময় থাকতে ১৬ কোটি মানুষকে ভালবাসতে শিখুন। জয় যেমন আপনার পুত্র ? তার জন্য যেমন আপনার মায়া মমতা আছে, তেমনি ৮ কোটি মা বাবার ৮ কোটি ছেলে সন্তানের মায়া মমতা রয়েছে তাদের।

লেখক: জাকের উল্লাহ চকোরী একজন মৃত্যুর পথযাত্রী ও প্রবীন সাংবাদিক

পাঠকের মতামত: