ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজারের ৩ আসনে বিএনপি প্রার্থী হাসিনা, কাজল, শাহজাহান

কক্সবাজার প্রতিনিধি ::   বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে শুক্রবার সন্ধ্যায় যে ২০৬টি আসনে বিএনপির প্রার্থী ঘোষণা করা হয়েছে, সেখানে কক্সবাজার জেলার চারটি আসনের মধ্যে তিনটিতে প্রার্থী ঘোষণা করা হয়েছে। তারা হলেন- কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে এডভোকেট হাসিনা আহমেদ, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে লুৎফুর রহমান কাজল ও কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে শাহজাহান চৌধুরী। তারা সকলেই ওই আসনের সাবেক এমপি। এদিকে কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের ব্যাপারে আজ শনিবার সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে জানা গেছে।
ঘোষিত তালিকায় অবশ্য আগেই এসব প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করে গত মাসের চতুর্থ সপ্তাহের মাঝামাঝি সময়ে গোপনীয়তার সাথে তাদের হাতে তুলে দেয়া হয়। আগাম তারিখে স্বাক্ষরিত এসব মনোনয়নপত্রের কপি প্রার্থী ও তাদের সমর্থকেরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশও করে। শুক্রবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ঘোষিত প্রার্থী তালিকার সাথে ফেসবুকে প্রকাশিত তালিকার মিল রয়েছে। ঘোষিত প্রার্থী তালিকার মধ্যে এডভোকেট হাসিনা আহমেদ কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাবেক এমপি। তিনি বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক যোগাযোগ
প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদের সহধর্মিনী। সপ্তম ও অষ্টম সংসদের এমপি সালাহউদ্দিন আহমদ সাবেক তত্ত্ববধায়ক সরকারের আমলে কারান্তরীণ হলে নবম সংসদে তার স্থলে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী জন স্ত্রী হাসিনা আহমদ। হাসিনা আহমদ বর্তমানে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য। কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে প্রার্থী লুৎফুর রহমান কাজলও নবম সংসদের এমপি। তিনি বর্তমানে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক। অন্যদিকে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের প্রার্থী শাহজাহান চৌধুরী ৬ষ্ঠ ও ৮ম সংসদের এমপি। তিনি বর্তমানে জেলা বিএনপির সভাপতি। কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে কাউকে প্রার্থী ঘোষণা করা হয়নি।
এসব আসনে আওয়ামী লীগের প্রার্থীরা হলেন- কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে জাফর আলম, কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে সাইমুম সরওয়ার কমল ও কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে শাহীন বদি।
জানা যায়, কক্সবাজার জেলার ৪টি পৌরসভা ও ৭১ ইউনিয়নের ৫১২ ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১৩ লাখ ৬৫ হাজার ২০৪ জন। এরমধ্যে ৭ লাখ ৭ হাজার ৮৩১ জন পুরুষ এবং ৬ লাখ ৫৭ হাজার ৩৭৩ জন মহিলা।
কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া):
চকরিয়া উপজেলার একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন এবং পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-১ আসনটি গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৬৮১ জন। ভোটকেন্দ্র সংখ্যা ১৩৯টি।
চকরিয়া উপজেলায় ১৮টি ইউনিয়নের ৯৯টি ভোট কেন্দ্রের বিপরীতে এক লাখ ৪৮ হাজার ৮০৫ জন পুরুষ ও এক লাখ ৩৫ হাজার ৬০৬ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে দুই লাখ ৮৪ হাজার ৪১১ জন।
পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়নে ৪০ ভোট কেন্দ্রের বিপরীতে ৫৫ হাজার ৬২০ জন পুরুষ ও ৫০ হাজার ৬৫০ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৬ হাজার ২৭০ জন।
কক্সবাজার-২ (কুতুবদিয়া-মহেশখালী) : কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়ন এবং মহেশখালী উপজেলার একটি পৌরসভার ৮টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-২ আসনটি গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৮১ জন। ভোটকেন্দ্র ১০৫টি।
কুতুবদিয়া উপজেলায় ৬ ইউনিয়নের ৩৭টি ভোট কেন্দ্রের বিপরীতে ৪৪ হাজার ২৩ জন পুরুষ ও ৪০হাজার ৪৪২ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে ৮৪ হাজার ৪৬৫ জন।
মহেশখালী উপজেলার একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে ৬৮ ভোট কেন্দ্রের বিপরীতে ১ লাখ ৯ হাজার ৯৪৯ জন পুরুষ ও ১ লাখ ১ হাজার ৬৬৭ নারীসহ ভোটার সংখ্যা ২ লাখ ১১ হাজার ৬১৬ জন।
কক্সবাজার-৩ (সদর-রামু) : কক্সবাজার সদর উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন এবং রামু উপজেলার ১১টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-৩ আসনটি গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ৩৬ জন। ভোটকেন্দ্র সংখ্যা ১৬৮টি।
সদর উপজেলায় ১০৮টি ভোট কেন্দ্রের বিপরীতে এক লাখ ৩৫ হাজার ১৪ জন পুরুষ ও এক লাখ ২১ হাজার ৪ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে দুই লাখ ৫৬ হাজার ১৮ জন।
রামু উপজেলার ১১টি ইউনিয়নে ৬১ ভোট কেন্দ্রের বিপরীতে ৮১ হাজার ৪১০ জন পুরুষ ও ৭৬ হাজার ৬০৮ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৫৮ হাজার ১৮ জন।
কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) : উখিয়া উপজেলার ৫টি ইউনিয়ন এবং টেকনাফ উপজেলার ৬টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-৪ আসনটি গঠিত।
এখানে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৪০৬ জন। ভোটকেন্দ্র সংখ্যা ১০০টি।
উখিয়া উপজেলায় ৪৫টি ভোট কেন্দ্রের বিপরীতে ৬০ হাজার ৪৮৮জন পুরুষ ও ৫৮ হাজার ২৯৭ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে ১ লাখ ১৮ হাজার ৭৮৫ জন।
টেকনাফ উপজেলার ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নে ৫৫ ভোট কেন্দ্রের বিপরীতে ৭২ হাজার ৫২২জন পুরুষ ও ৭৩ হাজার ৯৯ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৪৫ হাজার ৬২১ জন।
উল্লেখ্য, নবম সংসদে কক্সবাজার জেলার চারটি আসনের মধ্যে ২টি বিএনপি, একটি জামায়াত ও একটিতে আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হয়।

পাঠকের মতামত: