ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিএনপি প্রার্থী তালিকা চূড়ান্ত করছে

ডেস্ক নিউজ ::
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ের লক্ষ্যে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শেষ করেছে বিএনপি। এখন প্রার্থী চূড়ান্ত করবে দলটি। গত রোববার থেকে শুরু হওয়া এই সাক্ষাৎকার গ্রহণপ্রক্রিয়া শেষ হয় বুধবার রাতে। ওই দিন সকাল থেকে রাত প্রায় ১০টা পর্যন্ত গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের মনোনয়নপ্রত্যাশীদের এই সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের বিপরীতে বিএনপির প্রায় দুই হাজার ছয় শ’ জন মনোনয়নপ্রত্যাশী সাক্ষাৎকার দেন। সাাৎকার নেন বিএনপির পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা। প্রতিদিনই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেন। যদিও সাক্ষাৎকার গ্রহণকালে কাউকেই প্রার্থী হওয়ার ব্যাপারে ইতিবাচক ‘সঙ্কেত’ দেয়া হয়নি। তাই আনুষ্ঠানিকভাবে প্রার্থীর নাম ঘোষণার জন্য অপো করতে হচ্ছে দলটির মনোনয়নপ্রত্যাশীদের। কে পাবেন বিএনপির টিকিট তা জানতে আরো পক্ষকাল অপেক্ষা করতে হবে। তবে প্রার্থী বাছাইয়ের সাাৎকার পর্বে মনোনয়নপ্রত্যাশীদের বেশ কিছু নির্দেশনা দিয়েছে বিএনপির হাইকমান্ড। প্রধানত নেতাদের নির্বাচনকেন্দ্রিক কর্মকাণ্ড কী হবে, সে বিষয়ে বার্তা দিতেই এবার সাাৎকার পর্বকে বিশেষ গুরুত্ব দেয়া হয়। মনোনয়নপ্রত্যাশীদের নির্বাচনের মাঠ না ছাড়তে এবং দল থেকে মনোনীত প্রার্থীর হয়ে কাজ করার জন্য বার্তা দিয়েছে দল। এ ছাড়া কেউ যেন দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে কোনো সিদ্ধান্ত না নেন, সে বিষয়েও সবাইকে সতর্ক করা হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্বাচনকে আন্দোলনের অংশ হিসেবে উল্লেখ করে দলের সব সিদ্ধান্ত মেনে নিতে এবং শেষ পর্যন্ত ঐক্যবদ্ধ থাকতে মনোনয়নপ্রত্যাশীদের নির্দেশনা দেন।

বিএনপির একাধিক নেতার সাথে আলাপকালে জানা গেছে, এবারের সংসদ নির্বাচনে দলের প্রার্থী মনোনয়নের বিষয়টি অনেক আগে থেকেই ঠিক করে রাখা। আন্দোলনের অংশ হিসেবে বিএনপি নির্বাচনে যাবে, এটাও বেশ আগের সিদ্ধান্ত। প্রায় এক দশক ধরে আওয়ামী লীগ মতায়, এ কারণেই জনপ্রিয়, কর্মঠ ও পরীক্ষিত নেতাদেরই মনোনয়ন দেবে বিএনপি। এ ছাড়া জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের নেতাদের সাথে আসন ভাগাভাগির বিষয়টি নিশ্চিত করার পর বিএনপি আনুষ্ঠানিকভাবে দলের প্রার্থীর নাম ঘোষণা করবে। এ কারণেই মনোনয়নপ্রত্যাশীদেরকে আরো পক্ষকাল অপেক্ষা করতে হবে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বিএনপি। বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, দলের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শেষ হলো। এখন চূড়ান্ত মনোনয়ন পেতে অপেক্ষা করতে হবে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করা ও দলের সিদ্ধান্ত মেনে নেয়ার নির্দেশনা দিয়েছেন। এখন প্রার্থী চূড়ান্ত করবেন তিনি ও দলের হাইকমান্ড।

দলীয় সূত্র জানায়, এবারের নির্বাচনকে বিগত নির্বাচনগুলোর মতো মনে করছে না বিএনপি। একাদশ জাতীয় নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে দলটি। এ জন্যই প্রার্থী চূড়ান্ত করতে সতর্কভাবে এগোচ্ছে বিএনপির হাইকমান্ড। বিশেষ করে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। যোগ্য ও ত্যাগী এবং দক্ষ নেতাদেরকেই দলের মনোনয়নপত্র তুলে দিতে চায় দলটি। প্রার্থী বাছাই ফাইনাল করা নিয়ে নির্বাচন কমিশনের জটিলতা এড়াতে প্রতি আসনে দুই থেকে তিনজন মনোনয়নপ্রত্যাশী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেবেন। এরপর দল যাকে চূড়ান্ত মনোনয়ন দেবে তিনি ছাড়া অন্যরা মনোনয়নপত্র প্রত্যাহার করবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে যারা বিএনপির মনোনয়নপত্র পূরণ করে জমা দেন গত ১৮ নভেম্বর (রোববার) থেকে তাদের বিভাগভিত্তিক সাক্ষাৎকার গ্রহণ শুরু করে বিএনপি। গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এই সাক্ষাৎকার চলে গত বুধবার রাত পর্যন্ত। বুধবার শেষদিনে ময়মনসিংহ, ফরিদপুর ও ঢাকা সাংগঠনিক বিভাগের ৯৩টি নির্বাচনী আসনের বিপরীতে ৯৬০ জন মনোনয়নপ্রত্যাশী সাাৎকার দেন। ১৮ নভেম্বর সাক্ষাৎকার শুরুর দিন রংপুর বিভাগের ৩৩টি নির্বাচনী আসনের বিপরীতে ১৫৮ জন, রাজশাহী বিভাগের ৪০টি আসনের বিপরীতে ৩৬৮ জন, দ্বিতীয়ত দিন বরিশাল বিভাগের ২১টি আসনের বিপরীতে ১৭৮ জন, খুলনা বিভাগের ৩৬টি আসনের বিপরীতে ৩০০ জন, তৃতীয় দিন চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট সাংগঠনিক বিভাগের ৭৭টি নির্বাচনী আসনের বিপরীতে ৬২২ জন মনোনয়নপ্রত্যাশী সাাৎকার দেন। চার দিনে মোট ২ হাজার ৫৮৬ জন মনোনয়নপ্রত্যাশী সাক্ষাৎকার দেন।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর থেকে দলের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে মনোনয়নপত্র বিক্রি করে বিএনপি। ১৬ নভেম্বর পর্যন্ত পাঁচ দিনে ৪ হাজার ৫৮০টি মনোনয়নপত্র বিক্রি করে দলটি। এসবের মধ্যে প্রায় তিন হাজারের বেশি মনোনয়নপত্র পূরণ করে জমা দেন মনোনয়নপ্রত্যাশীরা। যদিও জমা দেয়ার কোনো সঠিক পরিসংখ্যান বিএনপি জানায়নি।

পাঠকের মতামত: