Home » স্বাস্থ্য » ত্বকের যত্নে সবচেয়ে ভালো খাবার

ত্বকের যত্নে সবচেয়ে ভালো খাবার

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

skin_33অনলাইন ডেস্ক ::

ত্বক সতেজ ও লাবণ্যময় রাখতে কে না চায়? এককথায় সবাই কারণ ত্বকের সতেজতা ও সুস্থতার উপরই শারীরিক ও মানসিক স্বাস্থ্য অনেকখানি নির্ভর করে। তবে সুস্থ সুন্দর ত্বকের জন্য পুষ্টিকর খাবার খাওয়ারও কোনো বিকল্প নেই। পুষ্টিকর খাবারই দিতে পারে লাবণ্যময় ত্বকের নিশ্চয়তা। নিচে ত্বকের যত্নে বেশ কার্যকরী তেমনই কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো :

স্যালমন: এটি প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিডে সমৃদ্ধ। এই উপাদানটি ত্বকের অবাঞ্ছিত ছিদ্র, সরু রেখা ও ভাঁজ দূর করে লাবণ্য ফিরিয়ে আনে। এছাড়া এটি সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকেও ত্বককে রক্ষা করে।

স্ট্রবেরি: এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। এটি ত্বকের ক্ষয় প্রতিরোধে শক্তিশালী ভূমিকা রাখে। তাছাড়া স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। যা ত্বকে বয়সের ছাপ দূর করে। একই সঙ্গে স্ট্রবেরি ত্বকে ভাঁজ পড়া প্রতিরোধ করে আর্দ্রতা বাড়ায়।

অ্যাভোকাডো: এটি একটি উন্নতমানের স্বাস্থ্যসম্মত খাদ্য হিসেবে বিবেচিত। অ্যাভোকাডো ব্যাপক পরিমাণে ভিটামিন ই উপাদানে সমৃদ্ধ। এই উপাদানটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এটি ত্বকে বয়সের ছাপও দূর করতে সহায়তা করে।

গ্রিন টি:  এর অ্যান্টি অক্সিডেন্ট ক্ষমতার কথা আমাদের সবার জানা।  গ্রিন টি কেবল আমাদের শারীরিকভাবেই ফিট রাখে না, এর পলিফেনলস ত্বকের ক্ষতিসাধনের বিরুদ্ধে যুদ্ধ করে। সেই সঙ্গে এটি ত্বকে বয়সের ছাপ দূর করে।

মাংস: এটি কানায় কানায় জিঙ্ক উপাদানে ভরপুর। জিঙ্ক ত্বকের কোলাজেন লেভেল নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া মাংস ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

বাদামী চাল: এটি ত্বকে পড়া বয়সের ছাপ দূর করতে না পারলেও নমনীয়তা রক্ষা করে। কারণ এটি সেলেনিয়ামে ভরপুর।

গাজর: এটির উপকারিতা নিয়ে কারও প্রশ্ন তোলার অবকাশ নেই। গাজর প্রচুর পরিমাণে বেটা-ক্যারোটিন উপাদানে সমৃদ্ধ। এই উপাদানটি আবার শরীরে প্রবেশ করে ভিটামিন এ’তে পরিণত হয়। যা ত্বকের কোষ বৃদ্ধি ও মেরামতে সাহায্য করে।

– See more at: http://www.bd-pratidin.com/life/2016/02/28/129777#sthash.nYe5x0zx.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়ায় দুদিন ব্যাপী উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা

It's only fair to share...32100চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি :: স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার সহযোগীতায় শেড ...