ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কী থাকছে ১০০ বছরের ডেলটা পরিকল্পনায়?

ডেস্ক নিউজ :  

* ব্যয় হবে ২৯ হাজার ৭৮২ কোটি টাকা * বাস্তবায়নে গঠিত হবে আলাদা কমিশন * পরিকল্পনা বাস্তবায়নে ছয়টি স্থানকে গুরুত্ব * ব-দ্বীপকে বাঁচাতে এই পরিকল্পনা * থাকছে ৮০টি প্রকল্প প্রস্তাব * নদী ব্যবস্থাপনা, জলাবদ্ধতা দূরীকরণ, ভূমি উদ্ধারে সর্বোচ্চ গুরুত্ব

আসছে প্রায় ১০০ বছরের (২১০০ সাল পর্যন্ত) ডেলটা প্লান বা ব-দ্বীপ পরিকল্পনা। জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকি মোকাবেলায় দীর্ঘমেয়াদি এই পরিকল্পনা নেয়া হচ্ছে। ‘ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ নামে দীর্ঘমেয়াদি এই পরিকল্পনা প্রণয়নে ডেলটা কমিশন নামে আলাদা কমিশনও গঠন করা হবে। নেদারল্যান্ডসসহ বিভিন্ন উন্নয়ন সহযোগীদের সহায়তায় এতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২৯ হাজার ৭৮২ কোটি ৭৪ লাখ টাকা।

পরিকল্পনা বিভাগ সূত্রে জানা গেছে, পরিকল্পনাটি তৈরির দায়িত্ব পালন করছে পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে এটি উপস্থাপন করা হতে পারে। রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। এটি উপস্থাপন করবেন জিইডির সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। এ সময় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। এদিন এ পরিকল্পনার চূড়ান্ত অনুমোদনও হতে পারে।

পাঠকের মতামত: