ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আরেকটি যুদ্ধে জয়ী হয়েছি

কক্সবাজার প্রতিনিধি ::

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ‘নিজ দেশের শাসকগোষ্ঠীর হাতে নির্যাতিত হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আরেকটি যুদ্ধে জয়ী হয়েছি আমরা। গত সাড়ে ১১ মাসে একজন রোহিঙ্গাও না খেয়ে মরেনি। চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হয়নি কেউ।’

মঙ্গলবার (১৪ আগস্ট) দুপুর দেড়টার দিকে কক্সবাজারের কলাতলীর আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে ‘একশন এইড’ বাংলাদেশ আয়োজিত রোহিঙ্গাদের নিয়ে উন্মুক্ত ‘আলোকচিত্র প্রদর্শনীর’ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ত্রাণমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা ইস্যুটি সরকারের জন্য মারাত্মক চ্যালেঞ্জ ছিল। আমরা তা কঠোরভাবে মোকাবেলা করতে সক্ষম হয়েছি। মিয়ানমার সরকারের সদিচ্ছার উপর রোহিঙ্গাদের ফেরত যাওয়ার বিষয়টি চূড়ান্ত হবে। তাতে সরকারের পাশাপাশি ইউএন এজেন্সিগুলোকে সহযোগিতা করতে হবে। মিয়ানমার সরকারকে চাপ দিতে হবে।’

জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে ও একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার (যুগ্ম সচিব) মো. আবুল কালাম, স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, একশন এইডের চেয়ারপারসন মনজুর হাসান ওবিই।

অনুষ্ঠানে ‘রোহিঙ্গা এক্সোডাস ২০১৭’ শীর্ষক আলোকচিত্র প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

চিত্রগ্রাহক মাহমুদুর রহমানের প্রদর্শিত আলোকচিত্রে রোহিঙ্গা জনগোষ্ঠী নিজ দেশে কীভাবে পরবাসী জীবনযাপন করছে এ নিয়ে তাদের কষ্ট, নিপীড়নের চিত্র করুণভাবে ফুটে উঠে। চিত্রিত হয় তাদের দেশান্তরী হওয়ার মূল রহস্য।

পাঠকের মতামত: