Home » বান্দরবান » বান্দরবানে “রাজার সনদ” বাতিলের দাবীতে মানববন্ধন

বান্দরবানে “রাজার সনদ” বাতিলের দাবীতে মানববন্ধন

It's only fair to share...Share on Facebook215Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান ::

বান্দরবানে বোমাং সার্কেল চীফ মার্মা সম্প্রদায়ের রাজা কর্তৃক প্রদত্ত স্থায়ী বাসিন্দা সনদ বাতিল ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্প্রদায়ের আদিবাসী স্বীকৃতি আদায়ের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে পার্বত্য নাগরিক পরিষদ ও বাঙালী ছাত্র পরিষদের আয়োজনে এই মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী অনুষ্ঠিত হয়। এসময় মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মো. মিজানুর রহমান, নাগরিক পরিষদের আহবায়ক মো. আতিকুর রহমান, বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক সভাপতি কামরান ফারুক ও এইচ.এম. সম্রাট।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে বোমাং রাজা বিভিন্নভাবে বাঙ্গালীদের হয়রানী করছে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, চাকুরী, জমি ক্রয়ের ক্ষেত্রে বোমাং রাজার সনদপত্র বাধ্যতামুলক করা হলেও সনদপত্র সংগ্রহ করতে বাঙ্গালীদের অতিরিক্ত টাকা প্রদান করতে হচ্ছে এবং নানাভাবে হয়রানির শিকার হতে হচ্ছে সাধারণ জনগণের।

এসময় বক্তারা আরো বলেন, বান্দরবানে বর্তমানে বোমাং রাজার কারণে হেডম্যানরা জমির প্রতিবেদন প্রদানের নামে জমি বিক্রয় থেকে ৫% টাকা আদায় করছে এবং টাকা না দিলে হেডম্যান প্রতিবেদন প্রদান করছে না। তারা আরো বলেন একই দেশে দুইটি আইন হতে পারে না।

বাংলাদেশের কোথাও স্থায়ী বাসিন্দার জন্য রাজার সনদ নিতে হয় না শুধুমাত্র পার্বত্য এলাকায় এ আইন বৈষম্যমূলক। তাই সংবিধান পরিপন্থী এ প্রথা বাতিলের দাবী জানান তারা।

মানববন্ধন শেষে একটি প্রতিবাদ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়, পরে মানববন্ধন ও প্রতিবাদ মিছিলে অংশ নেয়া সকলে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি প্রদান করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দারুল ইহসানের সার্টিফিকেটের বৈধতা দিতে রাজি নয় ইউজিসি

It's only fair to share...21500ডেস্ক নিউজ ::সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় দারুল ইহসানের সার্টিফিকেটের ...