ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

১৯ লাখ অদক্ষ চালকের হাতে গাড়ির স্টিয়ারিং

নিউজ ডেস্ক ::

দেশে নিবন্ধন দেয়া গাড়ির সংখ্যা ৩৫ লাখ হলেও বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স ইস্যু করেছে ১৬ লাখের মতো । ফলে অন্তত: ১৯ লাখ অদক্ষ চালককে ধরতে হচ্ছে গাড়ির স্টিয়ারিং। পরিবহন বিশ্লেষকরা বলছেন, দেশে যত সড়ক দুর্ঘটনা ঘটে তার বেশিরভাগ হচ্ছে অদক্ষ চালকের কারণে। গত ৬ মাসের পরিসংখ্যান বলছে, সড়ক দুর্ঘটনায় দিনে মারা গেছে ১৩ জন।

এভাবেই দুর্ঘটনা ঘটছে রাজধানীতে সড়কে। বিজয়স্মরণী, মানিক মিয়া এভিনিউ, কাকরাইল,পল্টন মোড়, উত্তরায়সহ রাজধানীর গণপরিবহনের দুর্ঘটনার চিত্র প্রায় একই রকম।

বুয়েটের দুর্ঘটনা গবেষনা প্রতিষ্ঠানের তথ্য, গত ছয়মাসে ঢাকায় দুর্ঘটনা হয়েছে ১৭৪টি। আর এতে মারা গেছে ১৬৭জন। আর সারা দেশে ২০০৫ দুর্ঘটনায় প্রাণ গেছে ২৩৪২ জনের। এ অনাকাঙ্খিত মৃত্যুর জন্য প্রশিক্ষিত চালক আর আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির অভাবকে দায়ি করেন তারা।

বিআরটিএ’র তথ্য, গত জুন পর্যন্ত দেশে নিবন্ধিত গাড়ির সংখ্যা ৩৫ লাখ ৩৬ হাজার ৩৭০টি। আর এই সময়ের বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স ইস্যু করেছে ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জনকে। ফলে সাড়ে ষোল লাখের বেশি চালকের ঘাটতি থাকার কথা। আর এই ঘাটতি পূরণ করা হচ্ছে অদক্ষ কিংবা গাড়ি ধোয়া-মোছা করে চালক বনে যাওয়াদের দিয়ে। মুলত এরাই দুর্ঘটনা ঘটাচ্ছে বেশি- বলছেন বিআরটিএ রোড সেফটি পরিচালক, মাহাবুব-ই-রব্বানি।

পুলিশ প্রশাসন আর বিআরটিএ আরও আন্তরিক হলে স্বল্প সময়ের মধ্যে দেশে পর্যাপ্ত সংখ্যক দক্ষ চালক তৈরি সম্ভব বলে মনে করেন পরিবহন গবেষকরা।

পাঠকের মতামত: