ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় আদালত প্রাঙ্গনে ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে জেলা ও দায়রা জজ: গ্রাম আদালতে বিচার প্রার্থীরা সুবিচার পেলে ফৌজদারি মামলা জট কমে যাবে

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজার জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম বলেছেন, অচিরেই চকরিয়ায় নতুন যুগ্ন জেলা জজ আদালত স্থাপন করা হবে। এই লক্ষ্যে তিনতলা ভবন নির্মানের প্রক্রিয়া শুরু হয়েছে। এতে চকরিয়া-পেকুয়ার বিচারপ্রার্থী জনসাধারণ দুর্ভোগ থেকে রক্ষা পাবে। তেমনি মামলার জটও কমে যাবে। গতকাল শনিবার দুপুরে চকরিয়া আদালত প্রাঙ্গনে চকরিয়ায় অস্থায়ী টিনশেড বিচারক চৌকির ভিত্তিপ্রস্তরকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম বলেছেন, মামলা জট কমাতে হলে আইনজীবিদেরকে বেশি ভুমিকা পালন করতে হবে। যাতে অযথা মিথ্যা মামলার প্রবণতার চাপ থেকে আদালত থেকে মুক্ত রাখা সম্ভব হয়। কারণ সাধারণ ঘটনাকে অসাধারণ রংয়ের প্রলেপ লাগিয়ে অনেক সময় সমাজের নানা শ্রেণীর মানুষ আদালতে মামলা রুজু করে। যা পরবর্তী সময়ে স্বাক্ষী প্রমাণে মিথ্যা প্রমাণিত হয়। সেইজন্য এখন থেকে এই ধরণের মামলার ক্ষেত্রে সকলস্তরের আইনজীবিদেরকে সজাগ থাকতে হবে।

তিনি আরও বলেন, গ্রামের ছোট-খাট ঘটনা গুলো গ্রাম আদালতের মাধ্যমে সুবিচার নিশ্চিত করতে হবে। সেইজন্য ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত গুলোকে আরো শক্তিশালী এবং গণমুখী করতে হবে। গ্রাম আদালতে জনসাধারণ সুবিচার পেলে ফৌজদারি আদালতে মামলা জট অনেকাংশে কমে যাবে।

চকরিয়া আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট শহীদ উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত অনুষ্টানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজার নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেবুন্নাহার আয়েশা, যুগ্ন জেলা জজ-১ মো. ফখরুল আবেদীন, অতিরিক্ত চীফ জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট রাজিব কুমার বিশ^াস। চকরিয়া উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. তারেক আজিজ, কক্সবাজার জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট আমজাদ হোসেন।

চকরিয়া আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম ছরওয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুগ্ন জেলা জজ-২ মাহমুদুল হাসান, সিনিয়র সহকারি জজ কক্সবাজার সদর আলাউল আকবর, সিনিয়র সহকারি জজ রামু নুসরাত জাহান, সিনিয়র সহকারি জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মৈত্রী ভট্টাচার্য, চকরিয়া উপজেলা সহকারি কমিশনার খোন্দকার ইফতেখার উদ্দিন আরাফাত, চকরিয়া থানার ওসি মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী, ওসি তদন্ত মো.ইয়াছিন আরাফাত প্রমুখ।

এসময় অনুষ্ঠানে চকরিয়া আইনজীবি সমিতির সদস্য, আইনজীবি সহকারী ও জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম বিচারক চৌকি অস্থায়ী টিনশেড ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর তিনি সেখানে একটি গাছের চারা রোপন করেন। ##

পাঠকের মতামত: