Home » দেশ-বিদেশ » বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি কে

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি কে

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

ডেস্ক নিউজ :

ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের মধ্যে শীর্ষে স্থান দখল করে নিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। তার পরে আছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তৃতীয় অবস্থানে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছর বিশ্বের ৭৫ জন প্রভাবশালী নারী ও পুরুষকে বেছে নিয়ে ক্ষমতাধরদের ওই তালিকা প্রকাশ করে মার্কিন ফোর্বস ম্যাগাজিন।

বিশ্বে তাদের প্রভাব, সম্পদ ও ক্ষমতার প্রভাববলয়ের নিরিখে ফোর্বসের তালিকায় জায়গা দেয়া হয় এই ৭৫ জনকে। ২০০৯ সাল থেকে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস ম্যাগাজিন। শেষ তালিকা প্রকাশ হয়েছিল ২০১৬ সালে। তবে এবারের এ তালিকা অনলাইনে প্রকাশ হলেও ছাপা আকারে প্রকাশ হবে এ মাসের শেষ দিনে।

এবার ফোর্বস তালিকায় শি জিন পিং, পুতিন, মার্কিন ও ট্রাম্প ছাড়াও আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল, আমাজনের প্রধান জেফ বেজোস, পোপ ফ্রান্সিস ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এবার তৃতীয়বারের মতো শীর্ষ দশে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ২০১৫ ও ২০১৬ সালে সেরা দশে ছিলেন।

তালিকায় সবার ওপরে বা এক নম্বরে আছেন চীনের প্রেসিডেন্ট ও দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শি জিন পিং। এই প্রথমবারের মতো ক্ষমতাধরদের তালিকার শীর্ষে উঠে এলেন এ বছরের মার্চে নিরঙ্কুশ ক্ষমতা পাওয়া শি। চতুর্থবারের মতো ক্ষমতায় বসা পুতিন আছেন তালিকার দুই নম্বরে। গতবারের দ্বিতীয় স্থান থেকে তৃতীয় স্থানে নেমে এসেছেন ডোনাল্ড ট্রাম্প। তালিকায় চতুর্থ স্থানে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। চলতি বছরের ক্ষমতাধরদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। পোপ ফ্রান্সিস ষষ্ঠ, বিল গেটস সপ্তমে, সৌদি যুবরাজ মুহম্মদ বিন সালমান আটে। ২০১৫, ২০১৬ ও ২০১৮- এ তিন বছর ধরে ফোর্বসের বিচারে ক্ষমতাধরদের তালিকায় নবম স্থান ধরে রেখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এ বছর আছেন শীর্ষ দশে।

এ বছরের মার্চে নতুন করে আজীবনের জন্য চীনের প্রেসিডেন্টের পদে আসীন হয়েছেন শি। ২০১২ সালে চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও ২০১৩ সালের রাষ্ট্রের সর্বময় ক্ষমতা হাতে পাওয়ার পর থেকেই চীনে নিজের কর্তৃত্ব নিরঙ্কুশ করেন তিনি। কয়েক বছর ধরে এ তালিকার শীর্ষে থাকতেন পুতিন।

গত কয়েক বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে প্রথমে থাকার পর এ বছর শি জিন পিংয়ের কাছে হেরে ফোর্বসের সবচেয়ে ক্ষমতাধরদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে নিজ দেশকে সরিয়ে নেয়া ডোনাল্ড ট্রাম্প এবারও প্রথম স্থানে পৌঁছাতে পারেননি। তিনি রয়েছেন তিন নম্বরে। ২০১৭ সালের জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি শপথ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুষ্ঠু ভোটের জন্য সব করবে ইসি : সিইসি

It's only fair to share...26800ডেস্ক নিউজ : সামর্থ্য অনুযায়ী সুষ্ঠু ভোটের জন্য ইসি সব করবে ...