ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চৌফলদন্ডীতে মাষ্টার নুরুল কবির-রাশেদা খানম ফাউন্ডেশনের উদ্যোগে কৃতি শিক্ষার্থী ও গুণীজন সংবর্ধনা সম্পন্ন

এম আবুহেনা সাগর, ঈদগাঁও ::

চৌফলদন্ডীর শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠন ‘মাষ্টার নুরুল কবির-রাশেদা খানম ফাউন্ডেশন’ অনগ্রসর অত্রাঞ্চলে শিক্ষা ও সংস্কৃতির প্রসারে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছেন। তারই অংশ হিসেবে ২০১৮ সালের এসএসসি ও দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাকেটিং বিভাগের প্রফেসর ড.সিরাজুল হক (শাহজাহান)র সভাপতিত্বে ১৪ মে সকাল ১১টায় নতুন মহাল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য রাখেন- কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন – ঈদগাহ ফরিদ আহমদ ডিগ্রী কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম মোস্তফা,ঈদগাঁও আলমাছিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা হেফাজত উল্লাহ নদভী,সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার সভাপতি মুহাম্মদ নুরুল ইসলাম।

শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন -ফাউন্ডেশনে সেক্রেটারী ও গাজীপুর রহমানিয়া ফাজিল মাদ্রাসার ভাইস প্রিন্সিপ্যাল মাওলানা রহমত সালাম। বক্তব্য রাখেন- ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সিনিয়র শিক্ষক শের আলী,চৌফলদন্ডী আওয়ামীলীগ সভাপতি এহেছানুল হক, ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের ক্রীড়া শিক্ষক নুরুল আমিন হেলালী,টেকনাফ কলেজের অধ্যাপক ও ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান জয়নাল আবেদীন,ককসবাজার সরকারী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সোলতান আহমদ।

উপস্থিত ছিলেন – অত্র ফাউন্ডেশনের প্রধান পৃষ্টপোষক ও ড. সিরাজুল হক শাহজাহানে  গর্বিত পিতা মাষ্টার নুরুল কবির, ককসবাজার নিউজ ডটকমের বার্তা সম্পাদক ইমাম খাইর, ঈদগাঁও রিপোটার্স সোসাইটির সাবেক সভাপতি এম আবুহেনা সাগর, কবি হারুনর রশিদ, কাজী নুরুল আলম, ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি হাবিব উল্লাহ,শিক্ষক শামসুল আলম, মুজিবুল হক,বাবুল রুদ্রসহ আরো অনেকে।

কৃতি শিক্ষার্থীদের পক্ষে অনুভূতি প্রকাশ করেন- ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের ছাত্র তানিম রহমান,ফারমিতা রাশেদ লাভা,সামিয়া বিনতে আজাদ,খুটাখালী কিশলয় আদর্শ নিকেতনের ছাত্র হাসিবুল হাসান তানিম।

এবারের অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে দুইজন বিশিষ্ট ব্যক্তিকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। শিক্ষা-সংস্কৃতির প্রচার ও প্রসার এবং সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য রামু কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ প্রফেসর মোশতাক আহমেদ। তাঁর পক্ষে সম্মাননা গ্রহন করেন কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম।
অন্যজন মৌলিক গবেষণায় অসামান্য অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ড. যুবাইর মোহাম্মদ এহেসানুল হককে সম্মাননা প্রদান করা হয় ফাউন্ডেশনের পক্ষ থেকে। সংবর্ধনায় বৃহত্তর ঈদগাঁওর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কৃতি ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ২০০৫ সাল থেকে এ ফাউন্ডেশনটির যাত্রা হয়। সে থেকে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়ে আসছে।

পাঠকের মতামত: