Home » জাতীয় » বান্দরবানে প্রথম আর রাজশাহীতে আরেকটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

বান্দরবানে প্রথম আর রাজশাহীতে আরেকটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

চকরিয়া নিউজ ডেস্ক ::

তিন পার্বত্য জেলার মধ্যে বান্দরবান প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেল বৃহস্পতিবার। রাজশাহীতে আরো একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদন পাওয়া বেসরকারি বিশ্ববিদ্যায় দু’টি হলো, বান্দরবান বিশ্ববিদ্যালয় ও রাজশাহীতে শাহ মাখদুম ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়। গত ১০ দিনের ব্যবধানে শিক্ষা মন্ত্রণালয় থেকে মোট ৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হলো। এ দুটি নিয়ে দেশে সরকার অনুমোদিত বেসরকরি বিশ্ববিদ্যালয়ের সেঞ্চুরী পূর্ণ হলো। অর্থাৎ দেশের এখন বেসরকারি বিশ্বদ্যিালয় হচ্ছে ১০১টি। আর সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হচ্ছে ৩৭টি।

বৃহস্পতিবার অনুমোদনের চিঠি দেয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় দু’টির মধ্যে বান্দরবান বিশ্ববিদ্যালয়টি বান্দরবান সদরে স্থাপন করা হবে। এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন বান্দরবানের এমপি ও পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তবে তার সাথে স্থানীয় কয়েকজন ব্যবসায়ী রয়েছেন বলে জানা গেছে। অন্যদিকে, শাহ মাখদুম ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়টি রাজশাহী জেলা সদরের স্থাপন করা হবে। এটির উদ্যোক্তা হিসেবে স্থানীয় ব্যবসায়ী বি এম শামসুল হকের নামে মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে। তবে তার সাথে রাজশাহী জেলার একজন এমপির পৃষ্ঠপোষকতা রয়েছে বলে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, গতকালই সর্বশেষ অনুমোদন পাওয়া দু’টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের নামে ইস্যু করা চিঠি তাদের পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে হাতে হাতে উক্ত দু’টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা চিঠি নিয়ে গেছেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৬ ধারা অনুযায়ী শিক্ষা কার্যক্রম পরিচালনার প্রতিশ্রুতিতে একই আইনের ৭ এর ১ ও ২ ধারা অনুযায়ী ২৩টি শর্তে সাময়িক ভাবে বিশ্ববিদ্যালয় দুটির অনুমোদন দেয়া হয়েছে। শর্তগুলোর মধ্যে আছে, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, কমপক্ষে তিনটি অনুষদ ও ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো থাকতে হবে। পূর্বানুমোদন ছাড়া বিভাগ খোলা যাবে না। বিভাগে শর্ত অনুযায়ী নির্দিষ্টসংখ্যক পূর্ণকালীন শিক্ষক থাকতে হবে। চ্যাঞ্চেলর (রাষ্ট্রপতি) পূর্ব অনুমোদন ছাড়া বিদেশ থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য তহবিল সংগ্রহ করা যাবে না। আরোপিত শর্তগুলোর ওপর ৩০০ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিতে হবে। মন্ত্রণালয়ের উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত চিঠিতে উক্ত শর্তগুলোর উল্লেখ করা হয়েছে।

গত কয়েক দিন আগে প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে বিশ্ববিদ্যালয় দু’টির ব্যাপারে নীতিগত সম্মতি দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে চিঠি পাঠানো হয়। এরই প্রেক্ষাপটে শিক্ষা মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার ওই দু’টি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সাময়িক অনুমোদনের আদেশ জারি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ আ.লীগের জনসভাকে ঘিরে বর্ণিল সাজে চকরিয়া, বক্তব্য রাখবেন মন্ত্রী ওবায়দুল কাদের

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও ...