ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

কক্সবাজারে চলছে রাখাইন সম্প্রদায়ের জলকেলি উৎসব

ডেস্ক রিপোর্ট ::
কক্সবাজারে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয়েছে রাখাইন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী জলকেলি উৎসব। বৃহস্পতিবার এ উৎসবের শেষ হবে।

রাখাইন পঞ্জিকা মতে, ১৬ এপ্রিল শেষ হয়েছে রাখাইন বর্ষ ১৩৭৯ সন। ১৭ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন ১৩৮০ রাখাইন বর্ষ। আর রাখাইন বর্ষকে বিদায় ও বরণে প্রতি বছর আয়োজন করা হয় ‘সাংগ্রেং পোয়ে’ বা জলকেলি উৎসবের।

উৎসবকে ঘিরে রাখাইন সম্প্রদায়ের মানুষের মধ্যে চলছে আনন্দে মাতোয়ার আমেজ। এতে যোগ দিয়েছে দেশি-বিদেশি পর্যটকসহ স্থানীয়রাও। এ উৎসবকে আরো ব্যাপক আকারে করার কথা বলেছেন আয়োজনে সহযোগিতা করা কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের সংশ্লিষ্টরাসহ রাখাইন নেতারা।

কোনো ধর্মীয় রীতি নয়, সামাজিক রীতি মতে রাখাইন নববর্ষ বরণের অনুষ্ঠানের অংশ হিসেবে কক্সবাজারের রাখাইনরা একে-অপরকে পানি নিক্ষেপ করার খেলায় মেতে উঠেছে ১৭ এপ্রিল বিকেল থেকে। উৎসব চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

এবার কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের সহায়তায় কক্সবাজার শহরে ১৬ টি জলকেলি উৎসবের প্যান্ডেলের পাশাপাশি জেলাব্যাপি অর্ধশতাধিক প্যান্ডেলে চলছে বর্ণাঢ্য আয়োজন। দেশি-বিদেশি পর্যটকদের পদভারে মুখরিত হয়েছে পল্লী। দেশি-বিদেশি পর্যটকদের রাখাইনদের সাথে সাথে গানে-নাচে মাতোয়ার দৃশ্য দেখে বিমোহিত সকলে।

এলাকাভিত্তিক শোভাযাত্রা, এক ঘণ্টা বাদক বিশেষ ঘন্টা বাজিয়ে ক্যাং সহ প্যান্ডেল পরিদর্শন, তরুণীরা মাটির তৈরী কলসী নিয়ে ও পেছনে বয়স্ক নারী-পুরুষ ‘কল্পতরু’ বহনসহ নানা কর্মসূচি পালন করছেন।

রাখাইন সম্প্রদায়ের মানুষের মতে, নববর্ষে এটি শুভ্র ও পবিত্র হওয়ার উৎসব।

আয়োজনের নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন রাখাইন নেতারা। সেই সঙ্গে এই উৎসবকে আরো ব্যাপক আকারে করার কথা বলছেন আয়োজনে সহায়তাকারি কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তারা।

শুরু হওয়া নতুন রাখাইন বর্ষ সবার জীবনে বয়ে আনুক মঙ্গল আর শান্তি, এমনই প্রত্যাশা সকলের। সুত্র: চ্যানেলআই

পাঠকের মতামত: