ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজার পাবলিক লাইব্রেরী মাঠে চলছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার, ২৫ ফেব্রয়ারী ॥

প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের সহযোগীতায় এবং জেলা প্রশাসনের উদ্যোগে রবিবার থেকে শুরু হয়েছে তিনদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। সোমবার ডিজিটাল উদ্ভাবনী মেলার ২য় দিনে পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে জেলা প্রশাসনের আয়োজনে মুক্তির আলো ছড়িয়ে প্রজন্ম থেকে প্রজন্মে এ প্রতিপাদ্যে অনুষ্ঠিত হয়েছে “ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর গল্প শোন” বিষয়ক বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ অনুষ্ঠান।এটি ছিল একটি ব্যাতিক্রমী অনুষ্ঠান। অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসটি) মুহম্মদ আশরাফ হোসেনের সভাপতিত্বে মঞ্চে মহান অতিথির আসন গ্রহণ করেন কক্সবাজারের বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অব:) মো: আবদুস সোবহান এবং বীর মুক্তিযোদ্ধা মো: নুরুল হক। প্রথমে তাঁদেরকে সম্মাননা প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক। এরপরে একে এক বীর মুক্তিযোদ্ধাগণ বলতে আরম্ভ করলেন “ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর গল্প ”।

মেলায় উপস্থিত প্রাথমিক বিদ্যালয় থেকে কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শুনলেন মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা। বীর মুক্তিযোদ্ধাদের কাছ থেকে সরাসরি মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পেরে উৎফুল্ল শিক্ষার্থীরা। আর আয়োজকরা এখান থেকেই শিক্ষার্থীদের প্রশ্ন করেন। ক,খ,গ ও ঘ বিভাগে বিভক্ত করে এই প্রশ্নোত্তর পর্ব সম্পন্ন করা হয়। উপস্থিত শিক্ষার্থীরা সেই প্রশ্নগুলোর উত্তর স্বতঃস্ফূর্তভাবে প্রদান করে অনেকে বিজয়ী হয়। মঙ্গলবার বিকেলে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করবেন জেলা প্রশাসক মো: আলী হোসেন।

এ পর্বের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট জয়নাল আবেদীন এবং জিন্নাত শহীদ পিংকী। এ সময় সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মেলায় রয়েছে তরুণদের জন্য রয়েছে আইসিটি কুইজ প্রতিযোগিতা, প্রজেক্ট জমা দেওয়ার জন্য ইনোভেথন, সিভি-ক্লিনিক, ড্রোন প্রদর্শনী, আমার চোখে ডিজিটাল বাংলাদেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সেলফি কনটেস্ট।

এছাড়া সরকারি দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, বিভাগ, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ব্যাংকিং ও বেসরকারি তথ্যপ্রযুক্তি সেবার প্রতিষ্ঠানসহ সরকারী -বেসরকারী বিভিন্ন দপ্তরের অনলাইনে সেবা মূলক ৮০টি স্টল স্থান পায়।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে প্রতিদিন।

পাঠকের মতামত: