ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মাস্টার আবু তাহের ফাউন্ডেশনের হিজযুল কুরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী সভা সম্পন্ন

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া পৌরসভার চার নম্বর ওয়ার্ডের বাটাখালী গ্রামের বাসিন্দা প্রয়াত আওয়ামীলীগ নেতা ‘মরহুম মাস্টার আলহাজ আবু তাহের স্মৃতি ফাউন্ডেশনের’ উদ্যোগে দ্বিতীয় বছরের মতো এবার ব্যাপক আয়োজনে হিজযুল কুরআন প্রতিযোগিতা ও বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী সভা সম্পন্ন হয়েছে। গতকাল ৪ ফেব্রুয়ারী সকাল থেকে শুরু হয়ে বিকাল পর্যন্ত চলে শিক্ষার্থীদের কুরআন প্রতিযোগিতা। অনুষ্ঠানে উপজেলা ও পৌরসভার তেরটি হাফেজখানার অন্তত ৩৯জন কোরানে হাফেজ প্রতিযোগিতায় অংশ নেন। পরে বিচারকদের রায়ে পাঁচজনকে প্রথম থেকে পঞ্চম পুরস্কার এবং অন্য প্রতিযোগিতাদেরকে শান্তনা পুরস্কার দেয়া হয়েছে। অনুষ্ঠানে প্রধান বিচারক ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও ইসলামী চিন্তাবিদ পীরে কামেল আলহাজ মাওলানা মনজুর আলম।

‘মাস্টার আলহাজ আবু তাহের স্মৃতি ফাউন্ডেশনের’ সভাপতি ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলামের সভাপতিত্বে প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

মরহুমের ছেলে এডভোকেট জাহেদুল ইসলামের সঞ্চালনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এসএম জাহাংগীর আলম বুলবুল, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক কমিশনার ছৈয়দ আলম, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কাসেম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ সেবক মাস্টার জয়নাল আবেদিন, বাটাখালী জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আলহাজ নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক হাসান আবেদিন রুবেল, চকরিয়া পৌরসভার আট নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমির হোসেন আমু, তিন নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সফুর আলম। এছাড়াও অনুষ্ঠানে হাফেজখানার শিক্ষক, প্রতিযোগিতায় অংশ নেয়া শিক্ষার্থী, তাদের অভিভাবক ও সমাজের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, বর্তমান সরকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে লেখাপড়ার মাধ্যমে দক্ষ মানবসম্পদ হিসেবে তৈরী করতে কাজ করছেন। সরকার প্রধান শেখ হাসিনার ঘোষনা আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে নিরক্ষরতার অভিশাপমুক্ত করা হবে। সেই লক্ষ্যে সরকার শিক্ষাখাতের উন্নয়নে এগিয়ে যাচ্ছে। সরকারের স্লোগানকে বাস্তবে রূপদান করতে হলে অবশ্যই প্রতিযোগিতা থাকতে হবে। কারণ প্রতিযোগিতার মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে এগিয়ে যেতে হবে।

উপজেলা চেয়ারম্যান বলেন, মাস্টার আবু তাহের স্মৃতি ফাউন্ডেশন কুরআন প্রতিযোগিতার মাধ্যমে একটি ভাল কাজের সুচনা করেছে। আশাকরি এই ভাল কাজটি সমাজকে বদলে দিতে বড়ধরণের ভুমিকা রাখবে। এই ধরণের ভাল কাজের মাধ্যমে তিনি সমাজের সকলস্তরের মানুষকে এগিয়ে আসতে আহবান জানান। #

পাঠকের মতামত: