ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

নাইক্ষ্যংছড়িতে ৪ লাখ টাকা মুক্তিপণে চার তামাক চাষী মুক্ত, আটক ৮ সন্ত্রাসী

মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান ::

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি ইউনিয়নের দূর্গম লংগদুর মুখ এলাকা থেকে অপহরণের ৭দিন পর শুক্রবার (২৬ জানুয়ারী) ভোরে ৪ লাখ ২০ হাজার টাকা মুক্তিপণের বিনিময়ে ৪ তামাক চাষী মুক্ত হয়েছে বলে অপহৃতরা জানিয়েছেন। এদিকে অপহরণের পর থেকে সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি উদ্ধার অভিযান অব্যাহত রাখে। শুক্রবার যৌথ বাহিনীর অভিযানে উপজেলার কুরিক্ষ্যং পাড়া থেকে গোপন বৈঠক করার সময় ৮ সন্ত্রাসীকে আটক করা হয়।

মুক্ত তামাক চাষীরা হল, রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের থোয়াঙ্গাকাটা গ্রামের বাসিন্দা নুরুল আলমের পুত্র আব্দুল আজিজ (১৬), একই গ্রামের বাসিন্দা আবদু রহমানের পুত্র আব্দুর র‌হিম (২৫), থিমছড়ি গ্রামের বাসিন্দা রশিদ আহমদের পুত্র শাহ আলম (৪০) ও দোছড়ি ইউনিয়নের বাসিন্দা মৃত আলী মদনের পুত্র আবু সৈয়দ (৪২)।

আটক সন্ত্রাসীরা হল, আবরাহাম ত্রিপুরা (৪২), জয় ত্রিপুরা (২২), মুক্তিরাম ত্রিপুরা (৪০), গুণমণি ত্রিপুরা (৪৮), মিন্টু ত্রিপুরা (৪০), অনাচন্দ্র ত্রিপুরা (২৮), নুরুল ইসলাম প্রকাশ সোনা মিয়া (৪২) ও মোতাহের আহমদ (৪০)।

অপহৃত তামাক চাষীরা জানান, উপজেলার দোছড়ি ইউনিয়নের লংগদুর মুখ এলাকা থেকে ২০ জানুয়ারি শনিবার ভোররা‌ত ৪টার দিকে ১০/১২জন সশস্ত্র সন্ত্রাসীরা অস্ত্রের মু‌খে জিম্মি করে তাদের অপহরণ করে নিয়ে যায়। তারপরে মোটা অংকের মুক্তিপণ দাবি করে। শেষে শুক্রবার ভোরে ৪ লাখ ২০ হাজার টাকার বিনিময়ে সন্ত্রাসীরা অপহৃতদের ছেড়ে দেয়।

নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি’র লেমুছড়ি বিওপি ক্যাম্পের কমান্ডার সুবেদার বাকী বিল্লাহ জানান, অপহৃত‌দের উদ্ধারে আশপা‌শের পাহাড়ী এলাকাগু‌লো‌তে সেনাবাহিনী ও পুলিশকে সাথে নিয়ে অ‌ভিযান চালায় বিজিবি। শুক্রবার ভোর ৪ টার দিকে উপজেলার কুরিক্ষ্যং পাড়ার জেএসএস নেতা অভিরাম ত্রিপুরার বাড়ি হতে গোপন বৈঠক করার সময় ‌৬জন পাহাড়ি সন্ত্রাসী ও বান্দরবান থেকে অপর ২ সহযোগীকে আটক করা হয়। আটককৃতদের নাইক্ষ্যংছড়ি বিজিবি ক্যাম্পে জিজ্ঞাসাবাদ চলছে।

প্রসঙ্গত, গত মাসে দোছড়ি ইউনিয়নের ছাগলখাইয়া এলাকা থেকে তিন কৃষককে অপহরণ করেছিল। দীর্ঘ ৯দিন পর মুক্তিপনের বিনিময়ে তারা উদ্ধার হয়েছিল। এছাড়া বিগত দিনে বাঁকখালী, দোছড়ি, ছাগলখাইয়া এলাকা থেকে কমপক্ষে ২০ জনের অধিক লোকজনকে সন্ত্রাসীরা অপহরণ করেছিল। সকলেই মুক্তিপনের বিনিময়ে উদ্ধার হয়েছে বলে অপহৃতরা জানান। অপহরণের বিষয় নিয়ে দোছ‌ড়ি ইউ‌নিয়‌নের চেয়ারম্যান মো. হা‌বিবুল্লাহ উদ্বেগ প্রকাশ করেন।

পাঠকের মতামত: