ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ার ফাঁসিয়াখালী উচিতারবিলে হাজারো একর বনভুমি দখলে করে শতশত বসতি নির্মাণ

চকরিয়া প্রতিনিধি ::
কক্সবাজার বন বিভগের ফাঁসিয়াখালী রেঞ্জের উচিতারবিল এলাকায় ১হাজার একরের মতো সংরক্ষিত গর্জন (মাদার ট্রি) বাগান দখল করে শতশত অবৈধ বসতিবাড়ি গড়ে উঠেছে। চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের উচিতারবিলের বন বাগান দখলে প্রভাবশালীদের ইন্ধন রয়েছে বলে জানিয়েছেন দখলবাজরা।
প্রাপ্ত অভিযোগে জানা গেছে, গত ২ বছর আগে থেকে উচিতার বিল এলাকার বন বিভাগের সংরক্ষিত গর্জন বাগান দখল নিয়ে প্রভাবশালীরা বসতবাড়ি নির্মাণ করে আসলেও প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ি ভুমি উদ্ধারের কোন কর্যকরী পদক্ষেপ না নেয়ায় দিনদিন বেপরোয়া হয়ে উঠেছে দখলবাজরা। এসব পাহাড়ে এক সময় পাট ক্ষেতের ন্যায় গর্জনসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষে ভরা ঘন বনাঞ্চল ছিল। কিন্তু বর্তমানে এসব পাহাড় বৃক্ষ শূন্য হয়ে ন্যাড়া পাহাড়ে পরিনত হয়েছে।
দখলবাজরা বিভিন্ন সমিতি-সংগঠনের নামে সিন্ডিকেট করে একরপর এক সরকারী বন ভুমি দখক করে আসছে। পাশাপাশি এসব বনভুমিতে থাকা মুল্যবান গর্জন গাছ (মাদারট্রি) কেটে রিবান ভুমিতে পরিনত করেছে অসাধূ দখলবাজেরা। বিগত বছর ২/১ আগেও উচিতার বিল পাহাড়ে কোন ধরণের বসতবাড়ি ছিল না। বর্তমানে উচিতারবিল পাহাড়ে একটি ইটভাটাসহ শতশত বসতবাড়ি অবৈধভাবে গড়ে উঠেছে।
এলাকাবাসীরা আরো জানান, সংশ্লিষ্ট বন বিভাগের কর্মকর্তারা মাঝে মধ্যে লোক দেখানো উচ্ছেদ অভিযান চালালেও শতশত বসতবাড়ি থেকে মাত্র ৩/৪টি ঝুপড়িঘর ভেঙ্গে দিয়ে উচ্ছেদ অভিযান চালিয়েছে বলে পত্রিকায় সংবাদ প্রকাশ করে উর্ধতন কর্মকর্তাদের দেখিয়ে নিজেদের কুকর্ম ঢাকা দেয় বলেও অভিযোগ উঠেছে।
ফাঁসিয়াখালী রেঞ্জের উচিতার বিল এলাকার মূল্যবান গর্জন বাগান (মাদারট্রি) দখল করে শতশত বসতবাড়ি গড়ে উঠার ব্যাপারে জানতে চাইলে রেঞ্জ কর্মকর্তা আবদুল মতিন জানান, এসব জমি সি এস, আর এস এবং এম আর আর খতিয়ান বন বিভাগের নামে হলেও বর্তমান বি এস খতিয়ান ভুলবসত সরকারী ১নং খাস খতিয়ানের অর্ন্তভুক্ত হওয়ায় বন বিভাগ বিএস রেকর্ড সংশোধনী মামলা দায়ের করেছে। ওই মামলাও বিচারাধীন রয়েছে।

পাঠকের মতামত: