ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বিএমচর ইউনিয়ন পরিষদের সরকারি জমিতে মাদ্রাসার ভবন নির্মাণ

চকরিয়া অফিস ::
চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের আল ইমাম মহিলা মাদ্রাসার নাম দিয়ে সরকারি জমি জমিতে জোরপূর্বক ভবন নির্মাণের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক জসিম উদ্দিনের বিরুদ্ধে। প্রধান শিক্ষক কাউকে তোয়াক্কা না করে ভবন নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে ভূমি উদ্ধারের জন্য জেলা প্রশাসক ও চকরিয়া উপজেলা নির্বাহী অফিসারের কাছে পৃথক লিখিত অভিযোগ করেছেন স্থানীয় এলাকাবাসি।
অভিযোগে জানা যায়, উপজেলার বিএমচর ইউনিয়ন পরিষদের বিএস খতিয়ান ২নং দাগের ৩২০৮,৩২০৯, ৩২১০, ৩২১১নং এর প্রায় ৫একর খাস জমি রয়েছে। ইউনিয়ন পরিষদের নিয়ন্ত্রাধীন থাকলেও একটি মহল মাদ্রাসার নাম দিয়ে এসব জমি দখল করে নিচ্ছেন। বিগত ২০০০সালে ততকালিন ভেওলা মানিকচর ইউনিয়নের চেয়ারম্যান মরহুম নুরুল আলম সরকারি জমি দখলের সুযোগ দিয়ে সেখানে আল ইমাম মহিলা মাদ্রাসা নির্মাণ করেন। আশপাশের জমিও দখল নিয়ে মাদ্রাসার জন্য বেশ কয়েকটি ঘর নির্মাণ করেন। অনেকটা স্থানীয় এলাকাবাসির প্রতিবাদের মুখে সেখানে মাদ্রাসাটি নির্মাণ করেন নুরুল আলম চেয়ারম্যান। ওইসময় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বাধা প্রদান করলেও কোন কাজ হয়নি। পরবর্তীতে বদিউল আলম ওই ইউনিয়নে চেয়ারম্যান থাকালিন সময়ে তার অগোচরে প্রভাবশালী মহলটি ভবন নির্মাণ করতে চেয়েছিল। কিন্তু এলাকাবাসির সহযোগিতায় ইউপি চেয়ারম্যান বাধা দেওয়ায় মাদ্রাসার জন্য নির্মাণ করা ঘরটি ভেঙ্গে দেয়।
তারা লিখিত অভিযোগে আরও বলেন, বর্তমান ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম মাদ্রাসা পরিচালনা কমিটির এডহক কমিটির সভাপতি। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে সরকারি জমিতে আল ইমাম মহিলা মাদ্রাসার জন্য একটি ভবন নির্মাণের পায়তারা করছেন। কিন্তু সরকারি ভূমি দখলকারীরা সবার নিষেধ অমান্য করে বিদ্যালয়ের জায়গায় অবৈধভাবে ভবন নির্মাণ অব্যাহত রেখেছে। সরকারি জমিতে ভবন নির্মাণের কাজ অব্যাহত রাখায় ক্ষোভ বাড়ছে এলাকাবাসীর। ফুসে উঠছে এলাকার জনগণ। ইতোমধ্যে স্থানীয় এলাকাবাসি কক্সবাজার জেলা প্রশাসককে লিভিতভাবে অভিযোগ করেছেন।
স্থানীয় এলাকাবাসির পক্ষে মিজান উদ্দিন, ছাবের আহমদ, ছাবের আহমদ ও হেলাল উদ্দিন জেলা প্রশাসককে লিখিতভাবে জানিয়েছেন। এরপ্রেক্ষিতে জেলা প্রশাসক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দেওয়ার নিদের্শ দিয়েছেন।

পাঠকের মতামত: