ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রীর আশ্বাসে শিক্ষকদের আমরণ অনশন প্রত্যাহার

অনলাইন ডেস্ক:

অবশেষে প্রধানমন্ত্রীর আশ্বাসে আমরণ অনশন প্রতাহ্যার করেছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। শিক্ষা সচিব, প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও ডিএমপি কমিশনার শুক্রবার বিকেলে অনশনরত শিক্ষকদের প্রধানমন্ত্রীর আশ্বাসের কথা জানানোর পর এই কর্মসূচি প্রত্যাহার করা হয়।

অনশনরত শিক্ষকদের তারা জানান: প্রধানমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে এমপিওভূক্তির কাজ শুরু হয়েছে।

এমপিওভুক্তির দাবিতে সরকারি স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ-মাদ্রাসা সব স্তরের শিক্ষকদের আমরণ অনশনের ষষ্ঠ দিন ছিল শুক্রবার। জাতীয় প্রেসক্লাবের সামনে এই অনশনে অনেক শিক্ষক শীতের তীব্রতায় অসুস্থ হয়ে পড়েছেন।

তবে দাবি পূরণের বিষয়ে ঘোষণা না হওয়ায় তীব্র শীতের মধ্যেও খোলা আকাশের নিচে অনশন চালিয়ে যাচ্ছিলেন শিক্ষকরা। ২৬ ডিসেম্বর থেকে বহু শিক্ষক জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। ৩১ ডিসেম্বর থেকে আমরণ অনশনে যান তারা।

বৃহস্পতিবার অনশনস্থলে সংহতি প্রকাশ করেত আসেন অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. ফাহমিদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম উদ্দিন খান, ক্ষমতাসীন ১৪ দলীয় জোটভুক্ত বাংলাদেশ সাম্যবাদী দলের নেতা দিলীপ বড়ুয়াসহ আরো অনেকে।

এর আগে গত মঙ্গলবার বেলা ১১টার পর ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের কাছে যান শিক্ষামন্ত্রী। তিনি জানান: যারা এমপিওভুক্ত নন তাদের এমপিওভুক্তির ব্যবস্থা করা হবে বলে সম্মতি দিয়েছেন অর্থমন্ত্রী।

নীতিমালার আলোকে বিষয়টি বাস্তবায়ন করা হবে বলে আশ্বাস দিলেও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আশ্বাসও প্রত্যাখ্যান করেন শিক্ষকরা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট আশ্বাস দাবি করে আন্দোলনের অংশ হিসেবে অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার প্রধানমন্ত্রী শিক্ষকদের এই বিষয়ে আশ্বাস দেন।

পাঠকের মতামত: