ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর পথ্য সরবরাহে সংকট

নিজস্ব সংবাদদাতা, লামা ::

বান্দরবান জেলার লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর পথ্য সরবরাহে সংকট দেখা দিয়েছে। হাসপাতালের পথ্য সরবরাহের জন্য দরপত্র আহ্বান ও কার্যাদেশ বাতিল চেয়ে ২য় দরদাতার উকিল নোটিশের কারণে এ অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এ অবস্থাতেই ১ জানুয়ারি থেকে হাসপাতালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যার কার্যক্রম শুরু হয়। এ কারণে সংকট আরো বেড়েছে।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. উইলিয়াম লুসাই জানান, সরকার এলাকাবাসীর স্বাস্থ্যসেবাকে অগ্রাধিকার দিয়ে হাসপাতালটিকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যাবিশিষ্ট করেছে। এ অবস্থায় গত ৫ মাস উপজেলা হিসাবরক্ষণ অফিসার রোগীর পথ্য সরবরাহের বিল আটকে রাখার ফলে রোগীর পথ্য সংকট দেখা দিয়েছে।
ঠিকাদারী প্রতিষ্ঠান জিয়া কনস্ট্রাকশনের স্বত্ব¡াধিকারী বেলাল বলেন, গত ৫ মাস ধরে তার বিল না হওয়ায় আর্থিক সংকটের কারণে পথ্য সরবরাহ অচল হওয়ার পথে। উপজেলা হিসাব রক্ষণ অফিসার শাহীন নওশেদ বলেন, স্বাস্থ্য কমপ্লেক্ষের রোগীর পথ্য সরবরাহের জন্য দরপত্র আহ্বান ও কার্যাদেশ বাতিল চেয়ে ২য় দরদাতা মো. আবু তাহের উকিল নোটিশ করায় বিল ছাড় করা যাচ্ছে না। এদিকে, নববর্ষের প্রথম দিন সরেজমিনে দেখা গেছে, ৫০ শয্যায় উন্নীত হাসপাতালের অনুমোদিত ১৮ জন ডাক্তারের স্থলে নিয়োগ করা হয়েছে ১১ জন। সেই ১১ জন ডাক্তারের মধ্যে ৩ জন প্রশিক্ষণে, ৩ জন নৈমিত্তিক ছুটিতে একজন বদলি ও ১ জন প্রেষণে জেলা সদরে আছেন। অবশিষ্ট ৪ জন ডাক্তারকে কর্মরত অবস্থায় পাওয়া গেছে। একই চিত্র গত ২ জানুয়ারিও পরিলক্ষিত হয়। ভুক্তভোগী এলাকাবাসী সৃষ্ট অচলাবস্থা নিরসনে উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্থক্ষেপ দাবি করেছেন।

পাঠকের মতামত: