ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বেপরোয়া কাউন্টার ও অবৈধ পার্কিংয়ে নাকাল পর্যটক শহর কক্সবাজার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ::

কক্সবাজার শহরে যানজটে অতিষ্ঠ হয়ে উঠেছে পর্যটক ও স্থানীয়রা। এই যানজটের জন্য অন্যতম দায়ী করা হয় অবৈধ টমটম (ইজিবাইক) ও শহরের অভ্যন্তরীণ পার্কিংবিহীন বাস কাউন্টারগুলোকে। যানজট মুক্ত পর্যটননগরী গড়তে এসব অবৈধ বাস কাউন্টার ও অবৈধ টমটম দ্রুত উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করতে শিগগিরই একটি টাস্কফোর্সও গঠনের সিদ্ধান্ত হয়।
গতকাল মঙ্গলবার বেলা ১১টায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) কার্যালয়ের মিলনায়তনে পর্যটননগরীকে যানজটমুক্ত রাখতে জনপ্রতিনিধি, সরকারি প্রতিষ্ঠান, ও বিভিন্ন শ্রমিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে সমন্বয় সভা করে কউক। সেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সভাপতিত্ব করেন কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ। এতে আরও বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার

মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান, কক্সবাজার ইউনিয়নের সভাপতি আবু তাহের, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয়, কউক সদস্য প্রকৌশলী বদিউল আলম ও এডভোকেট প্রতিভা দাশ, কউকের নির্বাহী প্রকৌশলী কাজী ফজলুল করিম, রামু হাইওয়ে ক্রসিং পুলিশ ফাঁড়ির ওসি মোজাহিদুল ইসলাম, কক্সবাজার ট্রাফিক পুলিশের পরিদর্শক বিনয় কুমার বড়–য়া, বিআরটিএ কক্সবাজার কার্যালয়ের পরিদর্শক আরিফুল ইসলাম, কক্সবাজার টমটম মালিক–শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি নাজিম উদ্দিন ও সাধারণ সম্পাদক এইচএম নজরুল ইসলাম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কউক সদস্য (প্রকৌশল) লে. কর্নেল আনোয়ার–উল ইসলাম।
কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ বলেন, এই শহরকে পরিকল্পিত রূপে সাজাতে হলে পরিকল্পিত নগরায়নের পাশাপাশি পর্যটক–বান্ধব পরিবেশ সৃষ্টি ও যানজট নিরসন করা খুবই প্রয়োজন। বর্তমানে যানজট ও নিরাপত্তা সমস্যার কারণে পর্যটকেরা কক্সবাজার–বিমুখ হচ্ছে। অতিরিক্ত ইজিবাইক (টমটম) এবং সিএনজির বেপরোয়া ও অনিয়ন্ত্রিত চলাচলই যানজট সৃষ্টির জন্য প্রধান দায়ী। তিনি বলেন, পৌরসভা থেকে অনুমোদিত ২৫০০ টমটমই শহরে বহাল থাকবে। বাকিগুলো দ্রুত উচ্ছেদ করতে হবে এবং অবৈধ টমটমগুলো জব্দ করে ধ্বংস করে ফেলতে হবে। আগামী তিনদিনের মধ্যে শহরের কলাতলী থেকে লালদীঘির পাড় পর্যন্ত যেসকল বাস কাউন্টারের পার্কিং ব্যবস্থা নেই সেগুলো উচ্ছেদ করতে হবে এবং সকাল আটটা থেকে রাত আটটার মধ্যে কোন বাস শহরে প্রবেশ করতে পারবে না। অন্য সময়েও বাসগুলো পর্যটকদের কলাতলী মোড়ে নামিয়ে দিয়ে পুনরায় বাস টার্মিনালে ফেরত যাবে। দ্রুত একটি টাস্কফোর্স গঠন করে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।
কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান বলেন, পৌরসভা থেকে টমটমের নিবন্ধন দেওয়া হয়েছে মাত্র আড়াই হাজারের। কিন্তু এর বাইরেও অনেক টমটম শহরে চলাচল করে। এগুলো চূড়ান্তভাবে উচ্ছেদ করতে হলে টাস্কফোর্সের সহযোগিতা প্রয়োজন।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় বলেন, টমটমের বিরুদ্ধে বার বার অভিযান পরিচালনা করা হয়। কিন্তু কোনভাবেই নিয়ন্ত্রণ করা যায় না। এগুলোকে চূড়ান্তভাবে উচ্ছেদ করতে হবে। যাতে পূণরায় রাস্তায় নামতে না পারে।

পাঠকের মতামত: