ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চকরিয়ায় উপজেলা প্রশাসনে দপ্তরে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের অংশগ্রহণে কর্মশালা অনুষ্ঠিত

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগিতায় ও চকরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল বুধবার (২০ ডিসেম্বর) সরকারি বেসরকারি অফিসের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের অংশগ্রহনে “তথ্য অধিকার আইন ২০০৯, প্রয়োগে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ভূমিকা বিষয়ক কর্মশালা উপজেলা পরিষদ মিলনায়ন মোহনায় অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালার সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন। কর্মশালায় ২১ জন দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ও প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালার সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত তথ্য উন্মুক্ত করার সংস্কৃতি গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করে নির্দেশনা প্রদান করে বলেন ‘এ দেশের মালিক জনগণ, জনগণ চাইলে তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ি সকল ধরনের তথ্য সরকারি-বেসরকারি অফিস সরবরাহ করতে বাধ্য’। তথ্য প্রদানের পাশাপাশি সুনির্দ্দিষ্ট ৮ টি তথ্য সম্মলিত সিটিজেন চার্টার সরকারি-বেসকারি অফিসে ¯’াপনের পরামর্শ দেন। তিনি তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে সবাইকে যথাযথ দায়িত্ব পালনের অনুরোধ জানান।

কর্মশালায় দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের ভূমিকা বিষয়ক ডকুমেন্টেশন উপ¯’াপনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম। কর্মশালায় তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ফেরদৌসী আকতার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাম্মৎ হাবিবা জাহান, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ারুল কাদের এবং টিআইবির পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন চট্টগ্রাম ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মো. মেহেদী হাসান।#

পাঠকের মতামত: