ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বিধবা মহিলার জমি দখলের ঘটনায় পৌরসভার কাউন্সিলরসহ ৪জনের নামে মামলা

Chakaria Pic 14-08-2017চকরিয়া শহরে কাজী মার্কেটের পেছনে বিধবা নারীর কোটি টাকা দামের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ করছেন দখলবাজ চক্র।

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া পৌরশহরের বায়তুশ শরফ সড়কে কাজী মার্কেটের পেছনে রিদুয়ান জন্নাত নামের বিধবা নারীর স্বামীর কোটি টাকা দামের জমি জবরদখল চেষ্ঠার ঘটনায় অবশেষে অভিযুক্ত পৌর কাউন্সিলর মুজিবুল হক মুজিবসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গত ৯ আগষ্ট বিধবা নারীর ছেলে নাজমুল কাদের বাদি হয়ে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে ফোজদারি কার্যবিধি ১৪৪ধারা মতে একটি নালিশী মামলাটি (নং ৫৮৫/১৭) দায়ের করেছেন।

মামলায় অভিযুক্ত অপর তিন বিবাদি হলেন চকরিয়া পৌরসভার বিনামারা গ্রামের বাসিন্দা মৃত আহমদ কবিরের ছেলে নাছির উদ্দিন প্রকাশ নোভা নাছির, পৌরসভার দক্ষিন লক্ষ্যারচর এলাকার বাসিন্দা আলী মিস্ত্রীর ছেলে গিয়াস উদ্দিন ও পৌরসভার জনতা মার্কেট এলাকার মৃত তমিম গোলালের ছেলে ফৌজুল আজীম। আদালতের বিচারক বাদির ফোজদারি নালিশী অভিযোগটি আমলে নিয়ে বিরোধপুর্ণ ওই জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণকাজ বন্ধের মাধ্যমে সেখানে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে চকরিয়া থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। একই সাথে আদালত ওই জমির ব্যাপারে সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য চকরিয়া উপজেলা সহকারি কমিশনারকে (ভুমি) নির্দেশ দিয়েছেন।

মামলার বাদি নাজমুল কাদেরের মাতা ভুক্তভোগী জমি মালিক চকরিয়া উপজেলার পুর্ববড় ভেওলা ইউনিয়নের আহছানিয়া মিশন এলাকার বাসিন্দা রিদুয়ান জন্নাত (৬৭) জানান, ১৯৬২ সালের ৫ সেপ্টেম্বর তাঁর মরহুম স্বামী নুরুল ইসলাম প্রকাশ নজরুল ইসলাম চিরিঙ্গা মৌজার অধীন আগের মালিক ইউছুপ আলী গং থেকে তফসিলভুক্ত বিএস ১৮৩নং খতিয়ানের ২০শতক জমি ক্রয় করেন। যার রেজিষ্ট্রি কবলা নং ১৪৫৩। জমিটি ক্রয়ের পর স্বামী মারা গেলে রিদুয়ান জন্নাত ও তার ছেলে-মেয়েরা ওয়ারিশীমুলে এ জমির মালিক হন। এরপর থেকে ক্রয়কৃত ওই ২০ শতক জমি তাদের ভোগদখলে রয়েছে।

জমিটির মালিক রিদুয়ান জন্নাত অভিযোগ করেছেন, তিনি অসহায় মহিলা হওয়ার সুবাদে দীর্ঘদিন ধরে অনেকটা প্রভাব বিস্তার করে চিরিঙ্গা এলাকার একটি প্রভাবশালী মহল তাঁর স্বামীর ক্রয়কৃত ওই জমি জবরদখলের জন্য নানাভাবে অপচেষ্টা চালিয়ে আসছে। অপর একটি পক্ষের কাছ থেকে জমি কেনার অজুহাতে অভিযুক্ত নাছির উদ্দিন (নোভা নাছির), গিয়াস উদ্দিন ও পৌর কাউন্সিলর মুজিবুল হক মুজিবসহ একটি চক্র জমি দখলচেষ্টার সাথে জড়িত। সর্বশেষ গত ৫ আগষ্ট সকালে অভিযুক্ত প্রভাবশালী চক্রের সদস্যরা উপস্থিত থেকে লাটিয়াল দুর্বৃত্তদের ব্যবহার করে তাঁর স্বামীর ক্রয়কৃত জমিতে জোরপুর্বক অবৈধ স্থাপনা নির্মাণের অপচেষ্টা চালায়। এ অবস্থায় ভুক্তভোগী নারী রিদুয়ান জন্নাত ও তাঁর পরিবার ক্রয়কৃত তাদের ওয়ারিশী জমি দখলবাজদের কবল থেকে উদ্ধারে সর্বশেষ কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের দ্বারস্থ হয়েছেন। পাশাপাশি মামলার বাদি নাজমুল কাদের ও তার বিধবা মাতা রিদুয়ান জন্নাত এব্যাপারে প্রশাসনের কাছে হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: