ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সওজের জায়গা দখল করে শ্রমিক সংগঠনের চাঁদাবাজি

Chakaria Pc 18-07-17চকরিয়া অফিস :::

চকরিয়া উপজেলার ৬টি পয়েন্টে শ্রমিক ইউনিয়নের নামে গাড়ি থামিয়ে চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। চাঁদাবারি করতে সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে অস্থায়ী কার্যালয়। মাতামুহুরী সেতুর উত্তরে সড়ক বিভাগ জায়গাটি দখলমুক্ত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা উচ্ছেদ করার পরও পূনরায় জায়গাটি দখল করে সেখানে কার্যালয় তৈরী করেছে।

অভিযোগ উঠেছে, শুধু শ্রমিক কল্যাণ তহবিলের নামে চাঁদা আদায় করা হচ্ছে তা নয়, ঘন্টার পর ঘন্টা বিভিন্ন পণ্যে বোঝাই গাড়ি থামিয়ে রেখে চালক-হেলপারদের নানাভাবে হয়রানিরও অভিযোগ রয়েছে শ্রমিক নেতাদের বিরুদ্ধে। এতে করে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে পরিবহন চালকদের।

জানা গেছে, মহাসড়কের হাঁসেরদীঘি, ভেন্ডিবাজার, চকরিয়া বাসষ্টেশন, দরবেশকাটা, মাতামুহুরী ব্রিজের পাশে জেলা পিকআপ-মিনিট্রাক চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি রিয়াজ উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক নবী হোসেন ভুট্টোর নেতৃত্বে কিছু বহিরাগত লোক দিয়ে পন্যবাহি গাড়ি থেকে প্রতিনিয়ত চাঁদা আদায় করছে। গাড়ি প্রতি ১০০ টাকা ৫০০ টাকা পর্যন্ত টাকা আদায় করলেও কাউকে রশিদ দিচ্ছেন ৫০ টাকার।

এদিকে কয়েকমাস ধরে কক্সবাজার জেলা টাটা এইচ মিনি পিক-আপ চালক সমবায় সমিতির বেশ কয়েকটি পণ্য বোঝাই পিকআপ আটকিয়ে মোটা অংকের টাকা আদায় করেছে পিকআপ-মিনিট্রাক চালক শ্রমিক ইউনিয়নের শ্রমিক সংগঠনের নেতারা। গত ১৮জুলাই টাটা এইচ মিনি পিক-আপ চালক সমবায় সমিতির দুটি গাড়ি ঘন্টার পর ঘন্টা আটকিয়ে রেখে চাঁদা আদায়ের চেষ্টা চালানো হয়েছে। চাঁদা দিতে অপারগতা প্রকাশ করায় এসব গাড়ির চালকদের নানা ভাবে অশ্লিল ভাষায় গালিগালাজের পাশাপাশি হয়রানিরও অভিযোগ তুলেছেন জেলা টাটা এইচ মিনি পিক-আপ চালক সমবায় সমিতির সভাপতি এরশাদুজ্জামান সুমন ও সাধারণ সম্পাদক আবু তাহের। তাঁরা জানান, গত রমজান মাসে এই ধরণের হয়রানির কারণে চাঁদাবাজদের বিরুদ্ধে চকরিয়া থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছিল। সেই ডায়েরীর প্রেক্ষিতে পুলিশ পিকআপ-মিনিট্রাক চালক শ্রমিক ইউনিয়নের এক চাঁদাবাজকে আটক করে নিয়ে যায়। পরবর্তীতে এধরণের আর কোন চাঁদাবাজির সাথে তারা জড়িয়ে পড়বে না বলে মুচলেকা দিয়ে থানা থেকে আটক নেতাকে নিয়ে আসে। কিন্তু এরপরও থামেনি তাদের চাঁদাবাজি। দেদারসে চালিয়ে যাচ্ছে গাড়ি থামিয়ে চাঁদা আদায়। এদিকে জেলা পিকআপ-মিনিট্রাক চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি রিয়াজ চাঁদাদাবির বিষয়টি অস্বীকার করেছেন।

 

পাঠকের মতামত: