ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

নিরক্ষরতা দূরীকরণে অক্ষরের গ্রাম্য পাঠশালা

এম আবু হেনা সাগর, ঈদগাঁও ::
দেশ হবে অক্ষর, দূর হবে নিরক্ষর শ্লোগানে মুখরিত হল অক্ষর নামের একটি সংগঠনের। এটি জেলা সদরের ঐতিহ্যময় ইউনিয়ন ঈদগাঁওর একঝাঁক মেধাবী শিক্ষার্থীদের ব্যতিক্রমধর্মী উদ্যোগ বললেই চলে। বিশ্ববিদ্যাল, কলেজ, স্কুল ও মাদ্রাসায় পড়ুয়া ওরা কতজন তরুণ প্রজন্মের আয়োজনে নিরক্ষরতা দূরীকরণে অক্ষর সংগঠনের নান্দনিক গ্রাম্য পাঠশালায় পরিণত করে তুলেছে। পাঠশালায় গ্রাম্য অসহায়, পথকলি ও হতদরিদ্র ঘরের ছোট কচি কাচা ছেলে মেয়েদের লেখাপড়ার সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। এই মহৎ উদ্যোগ দেখে এলাকার অনেকেই তাদের সাথে এগিয়ে এসে কোন না কোন ভাবেই সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।
সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওর বহুল আলোচিত ঈদগাঁও ইউনিয়নের মধ্যম মাইজ পাড়ায় আর্তমানবতার কল্যাণে ও নিরক্ষর মুক্ত সমাজ গঠন, অসহায়- নিরক্ষরদের বিনামূল্য পাঠদান ও প্রবীণদের অক্ষর দিয়ে স্বাক্ষরতা শিখানোর মধ্যে দিয়ে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারী এ অক্ষরের যাত্রা হয়। যাত্রাপথে তারা সফলতার স্বপ্ন নিয়ে হাটি হাটি পা পা করে এলাকা কে সুন্দর ও অপরাধমুক্ত এবং নিরক্ষরতা দূরীকরণে প্রাণপণ চেষ্টায় নিয়োজিত রয়েছে। অনেকে তাদের মহতি কার্যক্রম দেখে স্যালুট জানিয়েছে। অক্ষরের আয়োজকরা এলাকাতে একটি ভাড়া করা দোকানে অসহায় ও দরিদ্র পরিবারের অর্ধশতাধিক শিশু থেকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরকে দুপুরে ও রাতের বেলায় বিনামূল্যে নিয়মিত পাঠদান করেই চলছে। পাশাপাশি ঐ অক্ষরের আয়োজনে তাদেরকে আবার শিক্ষা সামগ্রীও বিতরণ করা হচ্ছে। এলাকার পুরনো আমলের প্রবীণদের অক্ষর দিয়ে স্বাক্ষরতাও শিখানো হচ্ছে। এ অক্ষর সংগঠনের সাথে যারা নিজেকে নিয়োজিত করে সমাজের কল্যাণে এলাকার কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষাদানে এগিয়ে এসেছেন।
তারা হলেন- কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তারেকুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মিশকাত, কক্সবাজার সরকারি কলেজের আদেল, তৌহিদুল ইসলাম তৌহিন, রাশেদুল ইসলাম, মনিরুল ইসলাম মনি, কেফায়ত উল্লাহ, রামু কলেজের জুবাইর ফরহাদ আশিক, আবরারুল হক আবিদ, মহিউদ্দীন ইরসাল, হাসান, কক্সবাজার সিটি কলেজের সাদেক রহমান, আব্দু রহমান, ঈদগাঁও ফরিদ আহমদ (ডিগ্রী) কলেজের সাইফুল ইসলাম, ইকবাল আব্দুল্লাহ, ঈদগাঁও আলমাছিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার জাহেদুল ইসলাম, কর্মাস কলেজের তারেকুল ইসলাম, পোকখালী মাদ্রাসার হাফেজ আনাস বিন নুর, ঈদগাঁও আদর্শ শিক্ষা নিকেতনের সাইয়ুব খাঁন সহ তরুণ প্রজন্মের মেধাবী মুখরা।
এদিকে অক্ষরের কয়েকজন মুঠোফোনে জানান- আজ ছাত্রসমাজ এলাকাতেই ঐক্যবদ্ধ হয়ে প্রমাণ করলো যে, শিক্ষিত জাতি দেশের সম্পদ। বাক্য সঠিক ব্যাখ্য, অক্ষর পরিবারের বানী। দেশ হবে অক্ষর, এলাকা থেকে দূর হবে নিরক্ষর। তবেই সফল হব আমরা এলাকার একঝাঁক বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা।

পাঠকের মতামত: