ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সংবাদপত্র সুন্দর সমাজ বির্নিমানের আয়না, আর সাংবাদিকরা নিপুণ কারিগর -চকরিয়ায় সাইফুল ইসলাম চৌধুরী

Chakaria Pc 05-07-2017চকরিয়ায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় করছেন দৈনিক বাঁকখালী পত্রিকার সম্পাদক ও প্রকাশক সাইফুল ইসলাম চৌধুরী।

এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়ায় অনির্ধারিতভাবে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন জেলার বহুল প্রচারিত সংবাদপত্র দৈনিক বাঁকখালী পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং কক্সবাজার সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী। গতকাল বুধবার বিকালে চকরিয়া শহরের অভিজাত রেস্তোরা ধানঁসিড়ি কনভেশন হলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি সাইফুল ইসলাম চৌধুরী বলেছেন, সংবাদপত্র দেশের গণতন্ত্রের একটি স্তম্ব। সংবাদপত্র আছে বলেই দেশের মানুষ এখনো স্বস্তিতে জীবন-যাপন করতে পারছে। সমাজের বলেন, রাষ্ট্রের বলেন, সকল ক্ষেত্রে যেসব অসংগতি আছে তা গণমাধ্যমে তুলে ধরার কারনে এখনো গণমানুষের কাছে আশা ভরসার প্রতীক সংবাদমাধ্যম। তিনি বলেন, বর্তমান পেক্ষাপটে সংবাদপত্র একটি শিল্পে পরিণত হলেও চরম অর্থ সংকট এবং নানা কারনে নিয়মিত প্রকাশনা করার বড়ই দু:সাধ্য ব্যাপার হয়ে দাঁিড়য়েছে। যার বেশি প্রভাব পড়েছে মফস্বলে কর্মরত সাংবাদিকদের ওপর। তারপরও অনেক ঘাত-প্রতিঘাত অতিক্রম করে মফস্বলের সাংবাদিকরা সমাজের নানা ধরণের অসংগতি, সমস্যা, সম্ভাবনা তুলে ধরে পেশাগত দায়িত্ব পালন করছে। তিনি বলেন, অনেক সময় সত্য প্রকাশ করতে গেলেও সাংবাদিকরা বাঁধাগ্রস্থ হচ্ছেন। এটি মোটেও কাম্য নয়। কারণ সংবাদপত্র হচ্ছে সুন্দর সমাজ বির্নিমানের আয়না, আর সাংবাদিকরা একটি তথ্য বহুল সংবাদ প্রকাশের নিপুণ কারিগর।

সাইফুল ইসলাম চৌধুরী বলেন, মফস্বল সাংবাদিকদের পেশাগত দক্ষতা মান্নোয়নে বেশি করে প্রশিক্ষনের প্রয়োজন রয়েছে। সরকার কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে কিছু কিছু ক্ষেত্রে প্রশিক্ষনের ব্যবস্থা করলেও তাঁর পরিমাণ আরো বাড়ানো দরকার। তিনি বলেন, বাংলাদেশ একটি দুর্যোগ ঝুকিঁপুণ একটি দেশ। প্রতিবছরই প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে। আবহাওয়া অফিস গুলো বৃষ্টিপাত, ঝড় জলোচ্ছাস এবং বন্যার খবর দেন। অনেক ক্ষেত্রে পাহাড় ধস ও ব্রজপাতের খবর তাঁরা দিতে পারেনা। কিন্তু অপর রাষ্ট্র গুলোতে সব ধরণের দুর্যোগের খবর প্রচার করা হয়। তিনি বলেন, দুর্যোগের এসব ক্ষেত্রে জনসাধারণকে আগাম সর্তকবার্তা জানাতে সাংবাদিকরা গুগল র্চাজ করে লেখনীর মাধ্যমে অগ্রনী ভুমিকা পালন করতে পারে।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন দৈনিক ভোরের কাগজ, চট্রগ্রাম মঞ্চের চকরিয়া প্রতিনিধি সাংবাদিক মিজবাউল হক, দৈনিক বাঁকখালী ও সুপ্রভাত বাংলাদেশের চকরিয়া প্রতিনিধি এম জিয়াবুল হক, প্রথম আলো প্রতিনিধি এসএম হানিফ, দৈনিক ইত্তেফাক চকরিয়া প্রতিনিধি আরমান চৌধুরী, দৈনিক যায়যায় দিন চকরিয়া প্রতিনিধি মনজুর আলম, দৈনিক সকালের কক্সবাজার চকরিয়া প্রতিনিধি জামাল উদ্দিন, দৈনিক আজকের দেশবিদেশ চকরিয়া প্রতিনিধি এসএম হান্নান শাহ, দৈনিক জাগরণ ও রূপসী গ্রাম চকরিয়া প্রতিনিধি বাপ্পী শাহরিয়ার প্রমুখ নেতৃবৃন্দ।

পাঠকের মতামত: