ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বর্তমান সরকার আমলে মাদরাসা শিক্ষায় সুদিন ফিরেছে -চকরিয়ায় লায়ন কমর উদ্দিন আহমদ

Chakaria Picture 29-06-2017এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার বরইতলীস্থ পহরচাঁদা ফাযিল (ডিগ্রী) মাদরাসার প্রাক্তন ছাত্র পরিষদের উদ্যোগে ঈদের পরদিন মঙ্গলবার সকালে মাদরাসা প্রাঙ্গনে ঈদ পূনর্মিলনী ও মিলন মেলা অনুষ্টিত হয়েছে।

প্রাক্তন ছাত্র পরিষদের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সহযোগি অধ্যাপক ড. ফরিদুদ্দিন ফারুকের সভাপতিত্বে অনুষ্টিত ঈদ পুর্ণমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদরাসার গর্ভনিং বডির সভাপতি কক্সবাজার জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য এবং জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক লায়ন কমর উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি লায়ন কমর উদ্দিন আহমদ বলেন, মাদরাসা শিক্ষায় অতীতের অন্য সরকারের আমলের চেয়ে বর্তমান সরকার আমলে সুদিন ফিরেছে। সরকার দ্বীনি শিক্ষাকে অধিক গুরুত্ব নিয়ে নানামুখী উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করছে। স্বাধীনতার পর বাংলাদেশে একটি মহল রাজনৈতিকভাবে ফায়দা লুটার জন্য আওয়ামীলীগের বিরুদ্ধে পবিত্র ইসলাম ধর্ম নিয়ে নানাভাবে বিভ্রান্তি ছড়িয়েছে। ধর্মের অপব্যাখা দিয়ে তাঁরা জনসাধারণকে ধোঁকা দিয়েছে। বলেছে, আওয়ামীলীগ রাষ্ট্র ক্ষমতায় আসলে দেশ থেকে ইসলাম চলে যাবে। কিন্তু পবিত্র ইসলাম ধর্মের প্রতি আওয়ামীলীগ এবং নেতাকর্মীদের অগাদ বিশ^াস এবং ভালবাসার কারনে চক্রান্তকারী সেই মহলের এসব অপতৎপরতা বেশি দিন স্থায়ী হয়নি। তিনি বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই সর্বপ্রথম বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে দ্বীনি শিক্ষাকে স্বীকৃতি দিয়েছেন। সেই সুচনা থেকে এখনো জাতির পিতার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পবিত্র ইসলাম ধর্মের প্রতি আনুগত্য বজায় রেখে চলছেন। জাতির পিতা ইসলামিক ফাউন্ডেশনের প্রবর্তন করেছেন, এখন তার সুযোগ্য কন্যা ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে দেশের আলেম-ওলামাদের জীবন জীবিকা নিশ্চিত করছেন।

ছাত্র পরিষদের সদস্য আবদুর রহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাদরাসার গর্ভনিং বডির সদস্য ও বরইতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, মাদরাসার গর্ভনিং বডির সদস্য প্রবীণ আইনজীবি শামসুল হুদা, চট্টগ্রাম সিটি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি আবদুল হান্নান। বক্তব্য রাখেন মাদরাসার অধ্যক্ষ আবু সাঈদ আনচারী, ছাত্র পরিষদের সংগঠক বিশিষ্ঠ চক্ষু চিকিৎসক সার্জন ডা.দিদারুল আলম, মাদরাসা শিক্ষক মোহাম্মদ আলী চৌধুরী, ছাত্র পরিষদের সংগঠক চট্রগ্রামস্থ চকরিয়া সমিতির নেতা আবদুল হামিদ, আক্তার আহমদ, প্রাক্তন শিক্ষার্থী আবু বক্কর ছিদ্দিক, আবুল হোসেন ও পহরচাঁদা ফাযিল মাদরাসার প্রাক্তন ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন। অনুষ্ঠানে মাদরাসা গর্ভনিং বড়ির সদস্য, শিক্ষকমন্ডলী, ছাত্র পরিষদের সকলস্থরের কর্মকর্তা ও এলাকার সুধীজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি লায়ন কমর উদ্দিন আহমদ আরো বলেন, দেশে একটি সময় ছিল শিক্ষা বিস্তারে এলাকার জ্ঞানী ও দানশীল ব্যক্তিরা নিজের পরিবারের সহায় সম্পদ অকাতরে বিলি দিয়ে শিক্ষার আলোতে জনপদকে আলোকিত করেছেন। আমার বাবা মরহুম ফজলুল করিম চৌধুরীসহ এলাকার অনেক গুনী ব্যক্তিরা আজো সমাজে সেই ধরণের কর্মের গুনে মানুষের অন্তরে অন্তরে রয়েছেন। তিনি বলেন, বর্তমান পেক্ষাপটে সমাজে সেই ধরণের দানশীল ব্যক্তির সন্ধান পাওয়া দুস্কর। এখন নিজের পরিবারের নয়, সরকারি বরাদ্দের টাকা বিলি করে বর্তমান সমাজে অনেকে দানশীল ব্যক্তি হিসেবে জাহির করছেন। সত্যিকার অর্থৈ মানব সেবা করতে হলে বর্তমান পেক্ষাপটে লোক দেখানো এই ধরণের সংস্কৃতি থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। #

পাঠকের মতামত: