ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

রানওয়েতে উল্টে গেল মার্কিন যুদ্ধ বিমান

অনলাইন ডেস্ক ::4511

বৃষ্টিভেজা রানওয়েতে উল্টে গেল মার্কিন যুদ্ধ বিমান। অল্পের জন্য রক্ষা পেলেন পাইলট ও ১ বিমান মেরামত কর্মী। যুক্তরাষ্ট্রের ওহায়োর ডেটন আন্তর্জাতিক বিমানবন্দরে এই ঘটনা ঘটেছে। বিমানটি নিয়ে বেরিয়েছিলেন ক্যাপ্টেন এরিক গঞ্জালভেস। ১৬০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞা রয়েছে তার। যুদ্ধক্ষেত্রেও গিয়েছেন তিনি।

জানা যায়, শনিবার মার্কিন বিমানসেনারা বিমান কসরতের আয়োজন করা হয়েছিল। তার আগে শুক্রবার সকালে মুষলধারে বৃষ্টি হয়। বৃষ্টি থামলে এফ–১৬ডি যুদ্ধ বিমানটি নিয়ে ডেটন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অনুশীলনে বের হন পাইলট এরিক গঞ্জালভেস। বিমান উড়ানের সময় আবহাওয়া অনুকুলই ছিল। কিন্তু দুপুর সোয়া ১২টা নাগাদ বিমানবন্দরে নামার সময়ই বিপত্তি ঘটে। বৃষ্টিভেজা রানওয়েতে বিমানটির চাকা পিছলে যায়। কেউ কিছু বুঝে ওঠার আগেই উল্টে যায় বিমানটি। বিমানের ভিতরে আটকা পড়েন পাইলট ও বিমান মেরামত কর্মী। প্রায় ঘণ্টাদুয়েক চেষ্টা চরিত্রের পর তাদের নিরাপদে বের করে আনা সম্ভব হয়।

মার্কিন বিমানসেনার এরিয়েল অ্যাক্রোবেটিকস দলের প্রধান লেফটেন্যান্ট কর্নেল জেসন হার্ডি জানিয়েছেন, ‘” বিমানটি নামার সময় রানওয়ে থেকে ৩০০ ফুট দূরে ছিটকে পড়ে। গত ৬৪ বছরে এমন কোনও যুদ্ধ বিমান এমন দুর্ঘটনার সাক্ষী থেকেছে বলে মনে হয়না। “

পাঠকের মতামত: