ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বান্দরবানে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে আনতে অভিযান

বান্দরবান প্রতিনিধি::bb_49576_1497434251

পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার জন্য বান্দরবান জেলা প্রশাসন অভিযান শুরু করেছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরিয়ে নিয়ে পাহাড়ের জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য ১৯ দফা নির্দেশনা দিয়ে পত্র জারি করেছেন।

বান্দরবান জেলা প্রশাসনের সহকারী কমিশনার আলী নুরের নেতৃত্বে শহরের কালাঘাটা, বড়ুয়ার টেক, ফেনসি ঘোনা, রাজার গোদা, বীর বাহাদুর নগর, গর্জনিয়া পাড়াসহ বিভিন্ন পাড়ায় ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরিয়ে আনতে অভিযান পরিচালনা করা হয়েছে। সেখানে ঝুঁকিপূর্ণ বসবাসে ৪৫ থেকে ৫০ পরিবারকে পাওয়া গেছে। বসবাসকারীদের সর্তক করার পাশাপাশি নিরাপদে সরে যেতে নির্দেশ প্রদান করা হয়। যদি নিরাপদ আশ্রয়ে সরে না যায় তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানান জেলা প্রশাসনের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বান্দরবান জেলার অতিরিক্ত জেলা প্রাশাসক (সার্বিক) দিদারে আলম মাকসুদ চৌধুরী বলেছেন, পাহাড় ও নিচু এলাকায় যারা ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে তাদের তালিকা তৈরি করা হচ্ছে। তালিকা তৈরি শেষ হলে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

পাঠকের মতামত: