ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

আলীকদমের সাথে সড়ক যোগাযোগ বন্ধ, ১০ হাজার মানুষ পানিবন্দী-নিম্নাঞ্চল প্লাবিত

1লামা প্রতিনিধি ::

প্রবল বর্ষণের ফলে সৃষ্ট পাহাড়ি ঢলে লামা উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। লামাআলীকদম সড়কের বিভিন্ন পয়েন্ট পানিতে তলিয়ে যাওয়ায় আলীকদমের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এদিকে পাহাড় ধস ও বন্যার আশংকায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কে দিন কাটাচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। উপজেলা প্রশাসন থেকে মাইকিং করে নিম্নাঞ্চল ও পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

সূত্র জানায়, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে রবিবার রাত থেকে টানা বর্ষণের ফলে পাহাড়ি ঢলে গতকাল দুপুর থেকে লামা উপজেলার নিম্নাঞ্চলসমূহ প্লাবিত হতে শুরু করে। এর মধ্যে লামা পৌরসভার নয়াপাড়া, উপজেলা পরিষদের আবাসিক এলাকা, লামা বাজারের একাংশ, নুনারবিল, লামা বাস স্ট্যান্ড, লামা থানা এলাকা, লাইনঝিরি, ছাগলখাইয়া, ফকির পাড়া, কলিঙ্গাবিল, হাসপাতাল পাড়া, শিলেরতুয়া, চেয়ারম্যান পাড়া এবং পৌরএলাকার হলিচাইল্ড পাবলিক স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারিবেসরকারি দপ্তরসমূহ পাহাড়ি ঢলে প্লাবিত হয়ে পড়েছে। এছাড়াও গজালিয়া, রুপসী পাড়া ও ফাসিয়াখালী ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসকল এলাকায় নদী তীরবর্তী ও ঝিরি সংলগ্ন এলাকায় প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দী হয়ে বন্যার আশংকায় আতঙ্কে দিন কাটাচ্ছে। বাজারে ব্যবসায়ীরা ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারিবেসরকারি দপ্তরসমূহ বন্যার আশংকায় তাদের মালামাল ও নথিপত্র অন্যত্র সরিয়ে নিচ্ছে।

লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম জানান, ‘পাহাড়ি ঢলে পৌরসভার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। কাউন্সিলরদের সমন্বয়ে পরিস্থিতি সার্বক্ষণিক তদারকি করার জন্য কমিটি গঠন করে দেয়া হয়েছে। পাহাড়ি ঢলে প্লাবিত বিভিন্ন এলাকা থেকে নৌকাযোগে লোকজনকে নিরাপদে সরিয়ে আনা হচ্ছে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রিত ও পাহাড়ি ঢলে প্লাবিতদের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে।’

 

 

পাঠকের মতামত: