ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় বোট ডুবিতে ৪ জেলে নিখোঁজ

এম. এ মান্নান :

সাগরে নি¤œচাপে পরিণত হওয়া ঘুর্ণিঝড়ের প্রভাবে ঝড়ো হাওয়া,বৃষ্টিপাতে ফুঁসে ওঠা জোয়ারের পানি কুতুবদিয়ার দক্ষিণ ও উত্তরপ্রান্তে প্রবেশ করে নি¤œাঞ্চল তলীয়ে গেছে। রাত থেকে দিনভর বাতাসের গতিবেগ ও বৃষ্টি সমানতালে রয়েছে। দমকা হাওয়ায় ঢেউয়ের আঘাত একের পর এক ভাঙা বেড়িঁবাধ দিয়ে লোকালয়ে প্রবেশ কারায় আশ্রয়ে গেছে স্থানীয় বাসিন্দারা। সোমবার (১২ জুন)
দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার আলী আকবর ডেইল কাজীর পাড়ায় সরেজমিন প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার রাতেও জোয়ারের সময় এক দফা পানি প্রবেশ করেছে। সোমবার ফের দুপুরের ঝোয়ারের পানি বেড়িবাধঁ দিয়ে ঘর-বাড়িতে প্রবেশ করছে।
স্থানীয় ছাত্র মো. আব্দুল মান্নান, মৎস্য জীবি কামাল হোসেন,রেজাউল করিম,মো. কাজল, সাদেক, আ.জব্বার, তাহের, আ.শুক্কুর, নুরুজ্জাহান, আবু সাদেক, আ. রহিমআবু তাহের, নুরুল ইসলাম প্রমূখ জানান, জোয়ারের পানি দু‘দফা ঢুকে পড়েছে কয়েকটি গ্রামে। তারা বলেন, বেড়িবাঁিধ সংলগ্ন চৌধুরী পাড়া, কিরণপাড়া, কাজীর পাড়া, নাছিয়ার পাড়া,কাহার পাড়া,তেলিপাড়া,পন্ডিত পাড়া সহ বায়ু বিদ্যুৎ প্লান্ট এলাকা দিয়ে দুপুর বাড়ার সাথে সাথে পূর্ণ জোয়ারের পানি বাতাসের সাথে ঢুকে পড়েছে। অনেকে স্থানীয় টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিলেও মালামাল,গরু-ছাগল সরাতে পারেননি। মূহুর্তের মধ্যেই কাজীর পাড়ায় প্রায় দু‘শ ঘরে পানি ঢুকে পড়ে। সব মিলিয়ে কয়েকটি গ্রামের অন্তত: দুই হাজার পরিবার ক্ষতিগ্রস্তের শিকার হয়েছে বলে এরাকাবাসিরা জানান।
এ ছাড়া উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান আ.স.ম শাহরিয়ার চৌধূরী জানান, চিরাচরিত নিয়মে চরধুরুং, কাইছার পাড়ার ভাঙা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকেছে। সেখানকার প্রায় ৫০টি পরিবার ঘর-বাড়ি ছেড়ে আশ্রয় কে›ন্দ্রে গিয়েছে।
এ ছাড়া সকাল ১০টার দিকে খুদিয়ার টেক সীমানায় মা গংগার দোয়া নামে একটি ফিশিং বোট ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। বোটের ১৪ মাঝি-মাল্লার মধ্যে ১০ জন সাঁতরিয়ে ক’লে উঠলেও আরো লোকজল দাশ, সুধা সেন, রোকেল ও মদন নামের ৪ জেলে নিখোঁজ রয়েছে বোট মালিক মাঝি লাল সেন জানান। তিনি সহ দেবরাজ নামের দু‘জন অসুস্থ উদ্ধার হওয়ায় তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলে ডা. মো. জায়নুল আবেদীন জানান। বোটের সব মাঝি-মাল্লারা চকরিয়া উপজেলার বলে জানা গেছে।
উপজেলা নির্বাহি কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, যে সব এলাকায় জোয়ারের পানি প্রবেশ করছে-ওইসব এলাকার লোকজনদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। এব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধিদের নির্দেশও দেয়া হয়েছে । পরবর্তী পদক্ষেপ পরিস্থিতি অনুযায়ি নেয়া হবে বলে তিনি জানান।

 

পাঠকের মতামত: