ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পানি সম্পদ মন্ত্রী টেকনাফ ও গোমাতলী ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ পরিদর্শন করলেন

গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ ::02

বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের দুই মন্ত্রী টেকনাফ সাবরাং ইউনিয়নে সরেজমিনে শাহপরীর দ্বীপ ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ পরিদর্শন করেছেন।  ৮ জুন বেলা সাড়ে ১২ টার দিকে পানি স¤পদ মন্ত্রী ও জাতীয় পাটির প্রেসিডিয়াম সদস্য ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহদুমদ এমপি ও প্রতিমন্ত্রী নজরুল ইসলাম টেকনাফের শাহপরীর দ্বীপের বিলীন হয়ে যাওয়া প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে করেন। এসময় উপস্থিত ছিলেন, উখিয়া-টেকনাফের সাংসদ আব্দুর রহমান বদি, কক্সবাজার জেলা জাতীয় পাটির সভাপতি ও চকরিয়া-পেকুয়া আসনের এমপি হাজ্বী মোহাম্মদ ইলিয়াছ, কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন, কক্সবাজার জেলা জাতীয় পাটির সাধারণ সম্পাদক মুফিজুর রহমান, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক,

জেলা জাতীয় পাটির সিনিয়র সহ-সভাপতি এডভোকেট মো. তারেক, কক্সবাজার সদর উপজেলা জাতীয় পাটির সভাপতি মেহেরুজ্জামান, জেলা যুব সংহতি সভাপতি শহীদুল ইসলাম মুন্না, উখিয়া উপজেলা জাতীয় পাটির সভাপতি ও কেন্দ্রীয় সদস্য অধ্যাপক নুরুল আমিন সিকদার ভুটো, টেকনাফ উপজেলা জাতীয় পাটির সভাপতি শফিক আহম্মদ বিকম, সাবরাং ইউপি চেয়ারম্যান ও টেকনাফ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নুর হোসেন, কক্সবাজার জেলা যুবলীগের সহ-সভাপতি আবুল কালাম, জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য জিয়াবুল হক, টেকনাফ পৌরসভা জাতীয় পাটির সাধারণ স¤পাদক শাহাজাহান,শাহপরীরদ্বীপ সাংগঠনিক ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সোনা আলী, টেকনাফ উপজেলা জাতীয় ছাত্র সমাজের সভাপতি আবদুল ওয়াজেদ, সাধারণ স¤পাদক মুফিজুর রহমান, উপজেলা জাতীয় শ্রমিক পাটির সভাপতি আবদুল মোতালেব আতিয়ার, শাহপরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন জাতীয় পাটির সভাপতি নুর মোহাম্মদসহ আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও অঙ্গ সংগঠন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মন্ত্রীদ্বয় শাহপরীরদ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধের করুণ অবস্থা দেখেন এবং স্থানীয় দূর্গত জনসাধারণের সাথে কথা বলেন। শীঘ্রই এই শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ নৌবাহিনীর সদস্যদের মাধ্যমে নির্মাণের কাজ অচিরেই শুরু হবে বলে আশ্বস্থ করেন।

…………………………………………………………….

pani

পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের বেড়িবাঁধ পরিদর্শনের দাবী পরিকল্পিত বেড়িবাঁধ নির্মাণ না হওয়ায় ক্ষতিগ্রস্থ গোমাতলীবাসী

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি, ঘূর্ণিঝড় মোরা’র প্রভাবে কক্সবাজার সদরের পোকখালী ইউনিয়নের গোমাতলীর ক্ষতিগ্রস্থরা বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও প্রতিমন্ত্রী নজরুল ইসলামের বিলীন হয়ে যাওয়া ২শ মিটার ভাঙ্গনকৃত বেড়িবাঁধ পরিদর্শনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এলাকাবাসী জানান, ঘূর্ণিঝড় মোরা’র প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় গোমাতলীর ঘরবাড়ি, দোকানপাটসহ গাছপালা। সে সাথে বিভিন্ন স্থানে বৈদ্যুতিক তারেরও ক্ষতি হয়। যার ফলে এলাকায় ঐ দিন সন্ধ্যার পর এখনো বিদ্যুতের দেখা নেই। উপকূলীয় এলাকা পোকখালীর গোমাতলী বেড়িবাধ ভাঙ্গনের কারণে পাশ্ববর্তী এলাকা জুড়ে জোয়ার ভাটায় প্লাবিত হয়ে পড়ে গ্রামবাসী।

পোকখালী ইউনিয়নের চেয়ারম্যান রফিক আহমদ জানিয়েছেন, ঘূর্ণিঝড় মোরা’র প্রভাবে তার ইউনিয়নের ৭, ৮ এবং ৯ ওর্য়াডের বিশালকার এলাকা  ৩/৪ ফুট পানির নিচে তলিয়ে গেছে। ইউনিয়নের পশ্চিম গোমাতলীর হামিজ্জিঘোনা, দক্ষিন ঘোনা, সোজার ঘোনা, বিরাশি ঘোনা, বোরাকঘোনা, কাটাঘোনা, মেজর ঘোনা, আব্দুল্লাখানের ঘোনা, এ ব্লক, ডি ব্লক, ও সি ব্লক ঘোনা জোয়ারের পানিতে তলিয়ে গেছে। ভেঙ্গে গেছে বাড়ি ঘর, গাছপালা।  পানি বন্দী রয়েছে ২-৩ হাজার মানুষ।

গোমাতলীর বাসিন্দা হোছাইন জানান, টেন্ডার হওয়ার পরও রোয়ানুর আঘাতে ক্ষত বিক্ষত বেড়ীবাঁধটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় এলাকাবাসী আতঙ্কিত।

সরেজমিন এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, ইউনিয়নের ১শ মিটার ভাঙ্গনকৃত বেড়ীবাঁধ সংস্কার না হওয়ায় জোয়ার ভাটার উপর নির্ভরশীল হয়ে পড়েছে গোমাতলী ইউনিয়নের শত শত পরিবার। যার কারণে বিভিন্ন প্রতিষ্ঠানে কোমলমতি শিক্ষার্থীরা আতঙ্কে রয়েছে। উদ্বেগ আর উৎকন্ঠায় রয়েছে অভিভাবক মহল।

গত বছর ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে এলাকার ৬ নং ¯ুইস গেইটের বেড়ীবাঁধটি ভেঙ্গে যায়। সংস্কার না হওয়ায় পূর্ণিমার জোয়ারে লবণ মাঠ, চিংড়ি ঘের, শিক্ষা প্রতিষ্ঠান ও চলাচল রাস্তা তলিয়ে যায় প্রতিনিয়ত। শিক্ষার্থীরা যেতে পারে না স্কুল মাদ্রাসায়। ভেসে গিয়েছিল প্রায় দুই হাজার একর মাঠের লবণ। এতে ক্ষয়ক্ষতি হয়েছিল প্রায় কোটি টাকা। ক্ষতিগ্রস্থ ¯ুইস গেইট দিয়ে জোয়ারের পানি নিয়মিত প্রবেশ করার কারণে বিস্তীর্ণ এলাকার ডি ব্লক, এ ব্লক, রিয়াইজ্যাকাটা ও বারডইল্যা ঘোনায় চলছে জোয়ার ভাটা। লবণাক্ত পানি ঢুকে মানুষের ঘরবাড়ি, ফসল, বীজতলা, চিংড়িঘের, লবণ মাঠ, মাছ ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। পরিকল্পিত বেড়ীবাঁধ নির্মাণ না হওয়ায় ক্ষতিগ্রস্থ জনগণ বৃষ্টি ও আকাশের মেঘ কালো হলেই ভয়াবহ ঘুুর্ণিঝড়ের আতঙ্কে রীতিমত ভয়ে থাকেন। শীঘ্রই অরক্ষিত এ বেড়ীবাঁধ নির্মাণের জোর দাবী জানান স্থানীয়রা। ১৯৯১ সালে প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হওয়া এ বেঁড়িবাধ ও স্লুইস গেইটসমুহ সংস্কারে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে টেকসই কোন পরিকল্পনা গ্রহণ না করার ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে এলাকার বিভিন্ন মহলের ধারনা। প্রতিদিনকার জোয়ার ভাটার কারনে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে অভ্যন্তরীন সড়ক উপ-সড়কসমুহ।

সরেজমিন আরো দেখা যায়, ইউনিয়নের গোমাতলী এলাকার ৬ নং স্লুইস গেইট এলাকা ভাঙ্গনের কারনে ওই পয়েন্ট দিয়ে ঘূর্ণিঝড় মোরা’র পানি ঢুকে ফের তলিয়ে গেছে । এতে করে এলাকার বিপুল সংখ্যক চাষী ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বলে জানান ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন।

রাজঘাট এলাকার ব্যবসায়ী জামাল উদ্দীন জানান, গত রোয়ানুর তান্ডবে লন্ডভন্ড হয়ে যাওয়া বেঁড়িবাধটি দীর্ঘদিন মেরামত না করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। বর্তমানে জোয়ার ভাটায় চলছে তাদের দৈনন্দিন কার্যক্রম।

গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির ম্যানেজিং কমিটির সদস্য নুরুল আজিম জানান, জোয়ারের পানির কারনে ওই এলাকার উত্তর গোমাতলী, আজিমপাড়া, কাটাখালী ও রাজঘাট এলাকার কয়েক হাজার মানুষের দুর্ভোগ যেন পিছু ছাড়ছেনা। তিনি আরো জানান, প্রতিদিন জোয়ারের পানি উল্লেখিত এলাকার বসতঘর ও শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠানে ঢুকে পড়ছে। পাউবোর ৬৬/৩ নং পোল্ডার সংলগ্ন এলাকার ২০০ মিটার ভাঙ্গনটিই এলাকার লোকজনকে বেশী ভোগান্তিতে ফেলেছে বলে জানান সমিতির এ নেতা।

গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির সম্পাদক মুসলেম উদ্দিন বলেন, পাউবো ভাঙ্গন এলাকা সংস্কার করার জন্য বাজেট প্রনয়ন করেছেন। দ্রুত ভাঙ্গন এলাকায় কাজ শুরুর প্রক্রিয়া চলছে।

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ জানান, গোমাতলীবাসীর দূর্ভোগ লাঘবে পাউবোর কাছে আবেদন করা হয়েছে। সম্প্রতি কউক চেয়ারম্যান কর্নেল অব: ফোরকান আহমদ ভাঙ্গন এলাকা পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে সংস্কার করার জন্য জোর তাগিদও দিয়েছেন।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করা হবে বলে জানান।

পাঠকের মতামত: