ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

‘প্রধান মন্ত্রী শেখ হাসিনা ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন করে অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছেন’ -পেকুয়ায় ভিসি ড, আহসান সাইয়েদ

rajakhali madrshaমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলার সর্ববৃহৎ দ্বীনি শিক্ষা প্রতিষ্টান রাজাখালী বি.ইউ.আই ফাযিল (ডিগ্রি) মাদ্রাসা কর্তৃক আয়োজিত বিশাল সম্বর্ধনা অনুষ্টানে ইসলামী আরবি বিশ্বিবদ্যালয় ঢাকার-ভি.সি বিশিষ্ট প্রাবন্ধিক, কবি ও গবেষক ড. আহসান উল্লাহ (আহসান সাইয়েদ) বলেছেন, ‘ছাত্র-ছাত্রীদের জ্ঞান অর্জনের জন্য আনাতোল ফ্রাসঁ এর দৃষ্টান্ত স্থাপন করে মাছির মতো চোখ সৃষ্টি করে জ্ঞানের ভূবন তৈরী করে পৃথিবীতে দৃষ্টান্ত স্থাপন করার তাগিদ দেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মত মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা যেন ইসলামী জ্ঞান ও গবেষণায় এগিয়ে যেতে পারে তার জন্য মাননীয় প্রধানন্ত্রী শেখ হাসিনা ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন করে যে অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছেন তার ভূরসী প্রশংসা করেন। তিনি ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকারের দৃষ্টিভঙ্গীর বিষয়ে ও বিশদ ভাবে আলোচনা করেন। তিনি বক্তৃতায় আরো বলেছেন, সরকার মাদ্রাসার শিক্ষার উন্নয়নে কাজ করছে। রাজাখালী ফাজিল মাদ্রাসাকে কামিল (মাষ্টার্স) মানে উন্নীত করতে সব রকমের সহযোগীতা করা হবে। এ অঞ্চলে রাজাখালী ফাযিল মাদ্রাসা শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করে আসছে। এ মাদ্রাসার গৌরজ্জল ইতিহাস রয়েছে। তাই এ শিক্ষা প্রতিষ্টানের সকল শিক্ষার্থীদেরকে ভালভাবে পড়ালেখা করে দেশ ও জাতির সেবায় এগিয়ে আসারও আহবান জানান। গতকাল ১৩ মে রাজাখালী ডিগ্রি মাদ্রাসা কর্তৃক আয়োজিত সম্বর্ধনা সভায় উপস্থিত হয়ে প্রধান অথিতির বক্তৃতায় ইসলামী আরবি বিশ্ববিদ্যারয়ের ভিসি উপরোক্ত কথাগুলো বলেছেন।

রাজাখালী ডিগ্রি মাদ্রাসা গভর্ণিং বডি এর সভাপতি বিশিষ্ট দানবীর আলহাজ্ব এ জে,এম, গিয়াস উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও অধ্যক্ষ মাওলনা মুহাম্মদ কফিল উদ্দীন ফারুকের স্বাগত ভাষণের মধ্যে দিয়ে শুরু হয়। অনুষ্টানে বিশেষ অথিতির বক্তব্যে রাখেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক ও পরীক্ষা নিয়ন্ত্রক ড.মোহাম্মদ ইলিয়াছ সিদ্দীকী, পেকুয়া থানার ওসি মো. জহিরুল ইসলাম খান, কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী। বিশেষ অথিতিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বারবাকিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা এইছএম বদিউল আলম জিহাদী, পেকুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান মনজু, মগনামা শাহ রশিদিয়া মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ নুর প্রমূখ। এছাড়াও অনুষ্টানে মাদ্রাসার সভাপতি আলহাজ্ব এ.জি.এম গিয়াস উদ্দীন চৌধুরী উপাচার্য মহোদয় এর আশ্বাসে আশান্বিত হয়ে অত্র মাদ্রাসায় ভবিষ্যতে একাডেমিক যে কোন উন্নয়নে সহযোগীতার ব্যাপারে আশ্বত করলে মাননীয় উপাচার্য মহোদয়ের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করা হয়। সম্বর্ধনা অনুষ্ঠানে পেকুয়া থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম খান তার বক্তব্যে বলেন, ইভটিজিং ও বাল্য বিয়ে রোধে সকল প্রকার সহায়তা করার পাশাপাশি ছাত্রছাত্রী ও অভিভাবকদের এ ব্্যাপারে সচেতন হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন। উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক হিসাবে নির্বাচিত উপাধ্যক্ষ শহিদুল ইসলাম সাহেব মানপত্র পাঠ করে মাননীয় ভি.সি মহোদয়কে উপহার দেন। প্রধান অতিথি ও বিশেষ অতিথি মহোদয়কে ফুলের তোড়া ও ক্রেষ্ট প্রধান এবং বরণ করে নেন সভাপতি, অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয়।

পাঠকের মতামত: