ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‘ভিশন ২০৩০’ নিয়ে সংবাদ সম্মেলন- ক্ষমতার ভারসাম্য চান খালেদা

অনলাইন ডেস্ক ::khaleda

সংবাদ সম্মেলনে ‘ভিশন ২০৩০’ উপস্থাপন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বুধবার বিকাল ৪ টা ৫৫ মিনিটে রাজধানীর হোটেল ওয়েস্টিনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। আগামীতে দেশ পরিচালনায় বিএনপি’র ৩৭ দফা পরিকল্পনা ঘোষণা করছেন বিএনপি চেয়ারপারসন। প্রধানমন্ত্রীর ‘একক নির্বাহী ক্ষমতা’ দেশে ‘একনায়কতান্ত্রিক শাসনের’ জন্ম দিয়েছে মন্তব্য করে খালেদা জিয়া বলেন, বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে ক্ষমতায় ভারসাম্য আনবে। গণতন্ত্রের চেয়ে উন্নয়ন শ্রেয় এই ধারণা নিয়ে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করার অপচেষ্টা বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করবে।
সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে যে ‘বিতর্কিত ও অগণতান্ত্রিক বিধান’ যুক্ত করা হয়েছে, সেগুলো সংস্কার করার অঙ্গীকারের কথাও বলেন বিএনপি চেয়ারপারসন।
তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে গণভোট ব্যবস্থা পুনপ্রবর্তন করবে এবং জাতীয় সংসদকে সকল কর্মকা-ের কেন্দ্রবিন্দুতে পরিণত করবে। ক্ষমতার ভারসাম্য আনতে জাতীয় সংসদে প্রতিষ্ঠা করবে উচ্চ কক্ষ। বিএনপি জণগণের হাতেই রাষ্ট্রের মালিকানা ফিরিয়ে দিতে চায়। আমরা ওয়ান ডে ডেমোক্রেসিতে বিশ্বাসী নই। জনগণের ক্ষমতাকে কেবল ভোট দেওয়ার দিনে আবদ্ধ রাখতে চাই না।
সংবাদ সম্মেলনে খালেদা জিয়া আরও বলেন, হত্যা, গুম, বিচারবহির্ভূত হত্যাকা-সহ সকল অমানবিক শারিরীক ও মানসিক নির্যাতনের অবসান ঘটবে। বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ বাতিল করা হবে। জাতিসংঘ ঘোষিত মানবাধিকার সনদ বাস্তবায়ন করা হবে।
বিএনপি চেয়ারপারসন আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে জনকল্যাণমুখী বাহিনীতে গড়ে তোলা হবে। অনাকাঙ্খিত রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা হবে। নিম্নপদস্থ পুলিশ কর্মকর্তাদের ৮ ঘন্টার বেশি দায়িত্ব পালনে বাধ্য করা হবে না। ঝুঁকিভাতা ও ওভারটাইম ভাতা প্রদান করা হবে। পুলিশের আবাসন সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ প্রদান করে। দ্রব্যমূল্যের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবে সরকারি কর্মচারিদের বেতন বৃদ্ধি করা হবে বলেও উল্লেখ করেন খালেদা জিয়া।

পাঠকের মতামত: