ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রামু এলজিইডি অফিসে কোটি কোটি টাকার উন্নয়ন কাজে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ::durniti

কক্সবাজারের রামু উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) তে গত একযুগ ধরে কর্মরত উপ সকারী প্রকৌশলি আবুস উদ্দিন এর বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, দূর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এ দীর্ঘ সময়ের মধ্যে তাকে বেশ কয়েকবার বদলি করা হলেও অজ্ঞাতকারণে বার বার তা স্থগিত হয়ে যাচ্ছে। এ নিয়ে স্থানীয় জনগন ও উন্নয়ন কাজ রাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারদের মাঝে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, গত ১৪ ফেব্রুয়ারী ২০০৬ সালে তিনি এ অফিসে যোগদান করেন। দীর্ঘদিন ধরে এখানে কর্মরত থাকার সুযোগে তার তদারকির অধিনে থাকা জলা উপজেলা এলজিইডি অফিস থেকে বিভিন্ন উন্নয়ন খাতে বরাদ্ধ দেয়া কোটি কোটি টাকার উন্নয়ন কাজে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার গুরুতর অভিযোগ রয়েছে।

তার এহেন কর্মকান্ডে এলজিইডির সুনাম চরমভাবে ক্ষুন্ন হচ্ছে। উপজেলার ১১টি ইউনিয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে গ্রাম পর্যায়ে ব্রীজ, কালভার্ট, রাবার ড্যাম, কার্পেটিং রাস্তা, এইচবিবি, প্লাট সলিং, স্কুল নির্মাণ ও পুন: নির্মাণসহ বিবিধ উন্নয়ন কাজে তার তদারকির দায়িত্ব থাকা ইউনিয়ন গুলোতে কাজ বাস্তবায়নের দায়িত্ব প্রাপ্ত ঠিকাদারদের সাথে টাকা ভাগাভাগির মাধ্যমে নি¤œমানের কাজ সম্পাদনের করে  লাখ টাকা পকেটস্থ করেছে।

উচ্চ পর্যায়ে একটি তদন্ত টিম তার অধিনে থাকা ইউনিয়ন গুলোতে বাস্তবায়িত কাজ গুলো তদন্ত করা হলে এসব অনিয়ম ও দূর্নীতির সঠিক তথ্য উদঘাটন সম্ভব হবে স্থানীয় সচেতন মহল দাবী করেছেন  সরকারী বিধিমতে একজন সরকারী কর্মকর্তা একই কর্মস্থলে ৩বছরের অধিক বহাল থাকার কোন বিধান না থাকলেও উপ সহকারী প্রকৌশলী আবুস উদ্দিন দীর্ঘ ১২ বছর ধরে একই কর্মস্থলে বহাল তবিয়তে কি ভাবে কর্মরত রয়েছেন তা নিয়ে এলাকার জনগনের  মধ্যে তোলপাড় চলছে।

স্থানীয় জনগন অভিযোগ এনেছেন, ওই উপসহকারী প্রকৌশলী আবুস উদ্দিনের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান কার্যালয় থেকে গত ৪জুলাই ২০১৩ সালে কুষ্টিয়া জেলার খোকসা উপজেলায় তাকে বদলির আদেশ দেওয়া হয়। তিনি ঘাটে ঘাটে মোটা অংকের উৎকোচ দিয়ে সে বদলির আদেশ ঠেকিয়ে রেখে এখনো রামু উপজেলায় বহাল তবিয়তে কর্মরত রয়েছে। এ ব্যাপারে এলাকার জনগন ও জন প্রতিনিধিরা তাকে অবিলম্বে প্রত্যাহার করে নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের মন্ত্রী, সচিব ও প্রধান প্রকৌশলীর হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: