ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‘তাঁরা সুপ্রিম কোর্টের ওপর খবরদারি করতে চাইছেন’ -প্রধান বিচারপতি

cinঅনলাইন ডেস্ক: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সরকারের একটি মহল শুধু বিচার বিভাগের ওপরই হস্তক্ষেপ করতে চাচ্ছেন না, সুপ্রিম কোর্টের ওপরও খবরদারি করতে চাইছেন।

গতকাল মঙ্গলবার রাতে বগুড়া সার্কিট হাউসে জেলা জজশিপের আয়োজনে বিচার বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এ কথা বলেন। বিচার বিভাগ নিয়ে সরকারের একজন মন্ত্রীর সাম্প্রতিক সময়ে সমালোচনার পরিপ্রেক্ষিতে তিনি এ কথা বলেন।

প্রায় ৮০ মিনিটের ওই বক্তৃতায় প্রধান বিচারপতি বিচার বিভাগ নিয়ে প্রশাসনিক বিভাগের হস্তক্ষেপের ব্যাপারে বেশ কিছু অভিযোগ করেন। তিনি বলেন, ‘প্রতি পদে পদে প্রশাসনের তরফ থেকে বাধা চলে আসছে। আমি মনে করলাম সারা বাংলাদেশের জুডিশিয়ারিকে ডিজিটালাইজেশন করব। কিন্তু ডিজিটালাইজেশন করব যে, সেই সরকারেরই একটা মন্ত্রণালয় যারা আমাদের সঙ্গে সংশ্লিষ্ট তারাই চিঠি দিয়ে বলছে, ডিটিজালাইজেশন মাননীয় প্রধানমন্ত্রীর আশা-আকাঙ্ক্ষার সঙ্গে এটা মেলে না।’ এ কারণে বিচার বিভাগকে আধুনিক করা যাচ্ছে না বলে উল্লেখ করেন তিনি।

সুরেন্দ্র কুমার বলেন, ‘সরকারের একটি মহল থেকে বলা হচ্ছে বিচার বিভাগ সহযোগিতা করছে না প্রশাসনকে। আমরা যদি সহযোগিতা না করতাম তাহলে মামলার জট এত কমত না এবং সরকারের রাজস্বও এত আদায় হতো না।’

প্রধান বিচারপতি উল্লেখ করেন, তিনি দায়িত্ব নেওয়ার পর বিচার বিভাগের কারণেই সরকার সর্বোচ্চ রাজস্ব আদায়ে সক্ষম হয়েছে। বিচার বিভাগ সব সময়ই প্রশাসনকে সহায়তা করে কিন্তু প্রশাসনই কোনোদিনই সহযোগিতার হাত বাড়িয়ে দেয় না। প্রশাসন সবসময়ই বিচার বিভাগের কাজের ওপর হস্তক্ষেপ করতে চায়।

এর আগে সকালে প্রধান বিচারপতি বগুড়ার জেলা জজ আদালত ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ বেশ কিছু আদালতের কার্যক্রম পরিদর্শন করেন। সম্মেলেন তিনি দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলাগুলোর বিচারিক দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য বিচারকদের নির্দেশ দেন।-এনটিভিবিডি

পাঠকের মতামত: