ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দুর্নীতির অভিযোগ পাউবোর তিন প্রকৌশলীকে বরখাস্ত

image_180458_0নিজস্ব প্রতিবেদক :::

হাওরাঞ্চলে বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগ নিরপেক্ষভাবে তদন্তের স্বার্থে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করেছে পানিসম্পদ মন্ত্রণালয়।  মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

সেই সঙ্গে এক সদস্যের তদন্ত কমিটি পুনর্গঠন করে ৪ সদস্যে উন্নীত করা হয়েছে। তদন্ত কমিটিকে বাঁধ নির্মাণে আর্থিক দুর্নীতির পাশাপাশি টেন্ডার প্রক্রিয়ায় সংশ্লিষ্ট কারো অবহেলা ছিল কি না, তাও খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে।

পাহাড়ি ঢলে সুনামগঞ্জসহ ৬ জেলার হাওরাঞ্চলে ব্যাপক ফসলহানি এবং মৎস্য সম্পদেরও ব্যাপক ক্ষতি হয়।

এই ক্ষতির জন্য হাওরাঞ্চলে বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজের দুর্নীতিকে দায়ী করে এলাকাবাসী। ব্যাপক সমালোচনার মুখে গত ৯ এপ্রিল এক সদস্যের তদন্ত কমিটি গঠন করে পানিসম্পদ মন্ত্রণালয়। সেই সঙ্গে পাউবোর সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আফসার উদ্দীনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

এবার তাকেসহ সিলেটের প্রধান প্রকৌশলী মো. আবদুল হাই ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. নূরুল ইসলাম সরকারকে সাময়িক বরখাস্ত করা হলো।

এ ছাড়া এক সদস্যের তদন্ত কমিটিতে আরো তিন সদস্যকে যুক্ত করার কথা জানান পানিসম্পদমন্ত্রী। দেড় মাসের মধ্যে কমিটি তাদের প্রতিবেদন জমা দেবে বলেও আশা তার।

বাঁধ সংরক্ষণকাজে অনিয়মের প্রমাণ পেলে এখনো পরিশোধ না করা অর্ধেক বিল আটকে দেয়া হবে বলে আবার জানান তিনি।

এর আগে গত ৩০ এপ্রিল অকালবন্যায় ক্ষতিগ্রস্ত হাওর এলাকা দেখতে সুনামগঞ্জের শাল্লা উপজেলায় যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে গিয়ে বাঁধ নির্মাণে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছিলেন তিনি।

পাঠকের মতামত: