ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিল্পপতি ফারুক আহামদ শিক্ষার প্রসার ও জনকল্যাণে নিজেকে উৎসর্গ করেছিলেন -কাউয়ারখোপ স্মরণ সভায় বক্তারা

ddddসোয়েব সাঈদ, রামু :::

রামুতে বিশিষ্ট শিল্পপতি মরহুম আলহাজ্ব ফারুক আহামদ এর স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার (২০ এপ্রিল) সকালে শিল্পপতি মরহুম আলহাজ্ব ফারুক আহামদ প্রতিষ্ঠিত কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয় মাঠে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোর বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা যুবলীগের সহ সভাপতি ও বিশিষ্ট শিক্ষানুরাগী ওসমান সরওয়ার মামুন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আলী হায়দার, সহকারি শিক্ষক ওসমান গনি, প্রনব বড়–য়া, ছৈয়দ আলম, মোহাম্মদ আবদুল্লাহ, মোস্তফা কামাল, লুৎফুন্নাহার, রহিমা বেগম, আনজুমান আরা এনি, মো. সরওয়ার, নাছির উদ্দিন, দেবাশীষ চক্রবর্তী, আবদুল্লাহ (ছোট), ওবাইদুল্লাহ, রাশেল, সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, আলহাজ্ব ফারুক আহামদের বর্ণিল জীবনের স্মৃতিকথা তুলে ধরেন। একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ি হয়েও তিনি শিক্ষার প্রসার ও জনকল্যাণে নিজেকে উৎসর্গ করেছিলেন। রামুর অবহেলিত জনপদ কাউয়ারখোপে তিনি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করে তিনি পুরো এলাকাটিকে আলোর দিশা দিয়েছেন। তিনি ছিলেন সত্যিকারের দেশ প্রেমিক। তাঁর অবদান এ জনপদের প্রতিটি আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করে যাবে।

উল্লেখ্য রামুর কাউয়ারখোপ ইউনিয়নের কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি মরহুম আলহাজ্ব ফারুক আহামদ মেঘনা সী ফুডস এর স্বত্ত্বাধিকারি ছিলেন। তিনি ১৯৭৫-৭৬ সনে সর্বাধিক রপ্তানিকারক হিসেবে রাষ্ট্রপতি পদক এবং জাতীয় অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ চারবার সিআইপি নির্বাচিত হন। তিনি একক অনুদানে প্রতিষ্ঠা করেন অনেক শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠান। যার মধ্যে কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয় উল্লেখযোগ্য। গত ১৪ এপ্রিল ছিলো কীর্তিমান এ ব্যক্তির ১৫ তম মৃত্যু বার্ষিকী।

 ####################

রামুতে যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ

নারীদের দক্ষ জনশক্তি করতে সরকার প্রচেষ্টা চালাচ্ছে

সোয়েব সাঈদ, রামু :::

কক্সবাজার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ বলেছেন, দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে হলে নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। সরকার পুরুষের পাশাপাশি নারীদেরও বিভিন্ন আত্ম কর্মসংস্থানমূলক প্রশিক্ষণ প্রদান ও সহজ শর্তে ঋন দেয়ার মাধ্যমে স্বাবলম্বী করছে।

রামুতে ‘অর্থনৈতিক উন্নয়নে যুব মহিলাদের অংশগ্রহন ঃ সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ১১টায় রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের পানেরছড়া ইয়েস সেন্টারে এ আলোচনা সভার আয়োজন করে ইয়ুথ এমপাওয়ারমেন্ট থ্রো স্কীলস (ইয়েস) কক্সবাজার। ইউ ফাউন্ডেশন ও স্প্রিট এর অর্থায়নে ইপসা ও হোপ ৮৭ বাংলাদেশ সহায়তায় আয়োজিত এ সভায় মূল তথ্য উপস্থাপন করেন, ইয়েস প্রজেক্ট এর ফোকাল পার্সন নাসিম বানু শ্যামলী।

ইপসা ইয়ুথ এমপাওয়ারমেন্ট থ্রো স্কীলস (ইয়েস) এর প্রকল্প ব্যবস্থাপক একেএম মনিরুল হকের সার্বিক তত্ত্বাবধানে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ তৈয়ব, রামু উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, বিশিষ্ট আইনজীবি এডভোকেট সাকী এ কাউছার (এপিপি),

খুনিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. বদি উজ্জামান, একে আজাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাছির উদ্দিন চেইন্দা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুছা কলিম উল্লাহ, রামু উপজেলা পরিষদের সংরক্ষিত নারী আসনের সদস্য আফসানা জেসমিন পপি, দক্ষিণ মিঠাছড়ি ইউপি সদস্য রাশেদা আকতার, চাকমারকুল ইউনিয়নের সাবেক সদস্য মরিয়ম বেগম প্রমূখ। সভায় প্রশিক্ষিত যুব মহিলাদের পক্ষে বক্তব্য রাখেন, শাহিন আহমেদ। সভার সার্বিক সহযোগিতায় ছিলেন, ইয়েস এর মাঠ কর্মকর্তা আতিকুর রহমান।

সভায় এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং ইয়ুথ এমপাওয়ারমেন্ট থ্রো স্কীলস (ইয়েস) প্রকল্পের আওতায় ট্যুরিষ্ট গাইড, হোটেল ম্যানেজমেন্ট ও আইসিটি বিভাগের প্রশিক্ষণার্থীরা অংশ নেন।

ইপসা ইয়ুথ এমপাওয়ারমেন্ট থ্রো স্কীলস (ইয়েস) এর প্রকল্প ব্যবস্থাপক একেএম মনিরুল হক জানিয়েছেন, এ সংস্থার অধিনে ঢাকা এবং কক্সবাজারের যুবকদের বিশেষ করে যুব মহিলাদের দারিদ্র বিমোচন ও আর্থসামাজিক অবস্থার উন্নতি ঘটানোর জন্য দক্ষতা বৃদ্ধির জন্য ৬টি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। এরমধ্যে রয়েছে কম্পিউটার প্রশিক্ষণ, ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স, অফিস ম্যানেজমেন্ট এবং সেক্রেটারিয়াল প্রশিক্ষণ, হোটেল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ, বেসিক একাউটেন্সি এন্ড বুক কিপিং প্রশিক্ষণ ও ট্যুরিস্ট গাইড প্রশিক্ষণ।

####

সোয়েব সাঈদ

রামু প্রতিনিধি

২০ এপ্রিল ২০১৭

পাঠকের মতামত: