ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পেকুয়া চৌমুহুনী পয়েন্টে আঞ্চলিক মহাসড়কের উপর ফলের দোকান: দূর্ঘটনার আশংকা

pekua,,গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলায় এবিসি আঞ্চলিক মহাসড়কের চৌমুহুনী পয়েন্টে সড়কের উপরই অসাধু ব্যবসায়ীরা ফলের দোকান বসিয়ে নির্বিঘেœ ব্যবসা চালিয়ে যাচ্ছে। ফলে প্রতিনিয়তই দূর্ঘটনার আশংকা করছেন স্থানীয় ব্যবসায়ী ও পথচারীরা। দীর্ঘদিন ধরে পেকুয়া চৌমুহুনী এলাকায় আঞ্চলিক মহাসড়কের ফুটপাত ও সড়কের উপর ফলের দোকানসহ একাধিক স্থাপনা তৈরী করে স্থানীয় একাধিক প্রভাবশালী অবৈধভাবে কারবার চালিয়ে গেলেও সড়ক বিভাগ ও স্থানীয় প্রশাসন কোন ধরনের ব্যভবস্থা গ্রহণ করেনি বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। গত ১১ এপ্রিল পেকুয়া চৌমুহুনী এলাকার আঞ্চলিক মহাসড়কের উপর থেকে অবৈধভাবে স্থাপন করা ফলের দোকানগুলো অপসারণ করতে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন পেকুয়া আন্নরআলী মাতবর পাড়া গ্রামের মনজুর আলমের পুত্র মো. নুরুল হুদা প্রকাশ মাজু খলিফা। আর ইউএনও অভিযোগটি পেয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য পেকুয়া থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

পেকুয়ার ইউএনওর কাছে লিখিত অভিযোগে নুরুল হুদা মাজু উল্লেখ করেছেন, পেকুয়া চৌমুহুনী এলাকায় আঞ্চলিক মহাসড়কের উপর গত দুই মাস ধরে দোকান তৈরী কওে অবৈধভাবে ফলের দোকানের ব্যবসা চালাচ্ছে স্থানীয় কিছু অসাধু লোক। পেকুয়া চৌমুহুনীতে সড়কের জায়গা জবর করে অবৈধ ব্যবসা চালাচ্ছে পেকুয়া চৌমুহুনী এলাকার ছৈয়দ নুরের পুত্র মোহাম্মদ হোসেন (৪০), পেকুয়া সিকদার পাড়া গ্রামের টুনু মিয়ার পুত্র মুফিজুর রহমান, আনোয়ারের পুত্র কাইছার, ও শেখের কিল্লা ঘোনা গ্রামের আশরাফ মিয়ার পুত্র নাছির উদ্দিন। এরমধ্যে মোহাম্মদ হোসেন চৌমুহুনী আঞ্চলিক মহাসড়কের উত্তর পার্শ্বে সড়কের উপরই ফলের দোকান বসিয়ে অবৈধভাবে ব্যবসা চালাচ্ছে। এর দক্ষিণ পার্শ্বে নাছির উদ্দিন সড়কের নালার উপর ফলের দোকান বসিয়ে আঞ্চলিক মহাসড়কের জায়গা জবর দখল করে অবৈধভাবে ব্যবসা চালাচ্ছে। এর পূর্বে পার্শ্বে সড়কের উপরই পেকুয়া থানার সাইনবোর্ডের পার্শ্বে ফলের দোকানসহ সিএনজি ষ্টেশনের পার্শ্বে অর্থাৎ ভেট্টোর দোকানের সামনে সড়কের উপরই ফলের ব্যবসা করছে কাইছার নামের আরেক ব্যক্তি। সরেজমিনে গিয়ে দেখা গেছে, পেকুয়া চৌমুহুনী এলাকার আশেপাশে ৭/৮টি শিক্ষা প্রতিষ্টান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্টানে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী পেকুয়া চৌমুহুনী হয়ে যাতায়াত করে। উল্লেখিত স্থানে সড়কের উপর অবৈধভাবে ফলের দোকানের কারণে পথচারী ও শিক্ষার্থীরা চরম দূর্ভোগের শিকার হচ্ছে।

পেকুয়া কলেজের একাধিক শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, পেকুয়া চৌমুহুনীতে সড়কের নালার উপর নাছির উদ্দিন ফলের দোকান বসিয়ে ব্যবসা করায় প্রতিনিয়তই শিক্ষার্থীরা চলাফেরা করার সময় নানা ধরনের ভোগান্তির শিকার হচ্ছেন। সড়কের উপর এসব ফলের দোকান বসার কারণে পেকুয়া চৌমহুনী এলাকায় প্রতিনিয়িতই ঘটছে দূর্ঘটনা।

এ বিষয়ে জানার জন্য পেকুয়া উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগযোগ করা হলে তিনি জানান, স্থানীয় এক লোক তার কাছে এ নিয়ে অভিযোগ দায়ের করলে তিনি বিষয়টি দেখার জন্য পেকুয়া থানার ওসির কাছে অভিযোগটি প্রেরণ করেছেন।

কক্সবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, পেকুয়া চৌশহুনী এলাকায় আঞ্চলিক মহাসড়কের উপর অবৈধ দোকানসহ বিভিন্ন ধরনের স্থাপনা উচ্ছেদে শিগগিরই প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

পাঠকের মতামত: