ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আজ এইচএসসি পরীক্ষা শুরু ।। হরতালেও চলবে পরীক্ষা

hsc exনিজস্ব প্রতিবেদক :::

আজ (২ এপ্রিল) থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রোববার সকাল দশটায় বাংলা প্রথম পত্র বিষয়ে প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে, ছাত্রদলের এক নেতাকে হত্যার অভিযোগে পরীক্ষার প্রথম দিন (আজ রোববার) বৃহত্তর চট্টগ্রামে অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে মহানগর ছাত্রদল। তবে হরতালেও পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম আজাদীকে বলেন- ‘পরীক্ষার সময় হরতালের বিষয়টি নিয়ে আমরা ঢাকায় কথা বলেছি। পরীক্ষা চালিয়ে নিতে আমরা নির্দেশনা পেয়েছি। অর্থাৎ হরতাল হলেও পরীক্ষা পেছানো হবে না। যথা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটা নিয়ে কোন পরীক্ষার্থী বা অভিভাবক যেনো অনিশ্চয়তায় না ভোগেন।

অন্যদিকে, অনাকাঙিক্ষত পরিস্থিতি এড়াতে পরীক্ষার্থীদের একটু আগে-ভাগে (৩০ মিনিট আগে) পরীক্ষা কেন্দ্রে চলে আসার জন্য বলেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। তিনি বলেন, আগে প্রথমে তত্ত্বীয় পরীক্ষা নেয়া হলেও এখন প্রথমে এমসিকিউ পরীক্ষা দিতে হয় পরীক্ষার্থীদের। যার কারণে এক মিনিট নষ্ট করলেও সেটা পুষিয়ে নেয়ার সুযোগ নেই। তাই অনাকাঙিক্ষত পরিস্থিতি এড়াতে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে চলে আসার আহবান জানান পরীক্ষা নিয়ন্ত্রক। শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী- চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ৮৩ হাজার ১৯৩ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪১ হাজার ৯৩২ জন আর ছাত্রী সংখ্যা ৪১ হাজার ২৬১ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার বিজ্ঞান বিভাগ থেকে ১৭ হাজার ৩০৮ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ২৮৭ জন ও মানবিক বিভাগ থেকে ৩১ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এছাড়া গার্হস্থ্য অর্থনীতিতে ৩ জন পরীক্ষার্থী রয়েছে। বোর্ডের অধীন মোট ২৩৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।

আর চট্টগ্রামের ৫ জেলায় (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ৯৮টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন ও পর্যবেক্ষনে ৪০টি সাধারণ টিম এবং ১০টি বিশেষ টিম কাজ করবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। পরীক্ষার প্রথমদিন আজ সকাল সাড়ে দশটায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন, শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম, চট্টগ্রাম জেলাপ্রশাসক মো. সামসুল আরেফিনসহ প্রশাসন ও বোর্ডের অন্যান্য কর্মকর্তারা নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ ও সরকারি সিটি কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান।

পাঠকের মতামত: